গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে হরতাল চলছে

0
17

এদিকে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক বিবৃতিতে অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সকাল ৬টা-১২টা ঢাকা মহানগরীতে হরতাল এবং সারা দেশে বিক্ষোভ কর্মসূচি সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে নেতারা অফিস-আদালত, দোকানপাট, ব্যবসা-বাণিজ্যের সব কাজকর্ম বেলা ১২টার পর শুরু করার মাধ্যমে এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবিতে হরতাল পালনের আহ্বান জানিয়েছেন। তবে এসএসসি পরীক্ষার্থী ও পরীক্ষার কাজে সংশ্লিষ্টদের হরতালের আওতামুক্ত রাখা এবং এই পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার ক্ষেত্রে সবাইকে সহযোগিতা করার জন্যও তারা আহ্বান জানান। ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, সংবাদপত্র ও প্রচারমাধ্যম, জরুরি বিদ্যুৎ-গ্যাস সংযোগের কাজ, হাসপাতাল ইত্যাদি হরতালের আওতামুক্ত থাকবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

তবে হরতালে নগরীতে তেমন কোনো প্রভাব পড়েনি। স্বাভাবিক ছিল যানবাহন চলাচল। প্রতিনিদিনের মতোই সচল ছিল সকল প্রতিষ্ঠান।ঢাকার রাস্তার যানজটও ছিল অন্যান্য দিনের মতোই।

এদিকে গ্যাস-বিদ্যুৎ-জ্বালানি তেলের দাম যৌক্তিকভাবে হ্রাস করার দাবি জানিয়েছে গণতান্ত্রিক বাম মোর্চা। সোমবার বেলা ১২টায় নগরির তোপখানা রোডে কমরেড নির্মল সেন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন করে তারা এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাম মোর্চার সমন্বয়ক ফিরোজ আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির নেতা মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগ নেতা আবদুস সাত্তার প্রমুখ। বক্তারা বলেন, এই হরতাল জনগণের অধিকার রক্ষার হরতাল।

এদিকে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মনববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশের সাম্যবাদী দল (এম-এল)। সোমবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়–য়া, পলিটব্যুরোর সদস্য লুৎফর রহমান, ধীরেন সিংহ প্রমুখ। তারা বলেন, সরকারের ভাবমূর্তি নষ্ট করতে স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হচ্ছে। জনগণের স্বার্থ চিন্তা করে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানান তারা।

NO COMMENTS