ঘুমের মধ্যে পড়ে যাওয়ার কারন

0
40

পিপল নিউজ২৪ ডেস্ক:

রাতে গভীর ঘুমে আপনি আচ্ছন্ন। হঠাৎই মনে হল, উঁচু জায়গা থেকে পড়ে যাচ্ছেন। এক ঝটকায় আপনার ঘুম ভেঙে গেল। হৃদস্পদন জোরে চলছে। কপালে হাত দিয়ে দেখলেন অল্প অল্প ঘামছেন! ভাবতে বসলেন কেন এমন হল?

ডাক্তাররা বলছেন, এই ধরণের ঘটনা অনেকের সঙ্গেই ঘটে থাকে। আর এই নিয়ে তেমন ভয় পাওয়ার কোনো কারণ নেই। ডাক্তারদের কথায়, এই ধরণের লক্ষণকে ডাক্তারি ভাষায় বলে, hypnic jerks বলে। পৃথিবীর ৭০ শতাংশ মানুষের সঙ্গে এটা ঘটে থাকে।

চিকিৎসকদের কথায়, এই ধরণের ঘটনা বেশিরভাগ ক্ষেত্রে ভোররাতেই হয়ে থাকে। তখন আমাদের শরীর আধজাগা-আধা ঘুম অবস্থায় থাকে। চিকিৎসার ভাষায় যাকে বলে, hypnagogic stage বলে। এই সময়ই একটা আচ্ছন্ন অবস্থায় থাকে আমাদের শরীর। সেই আচ্ছন্নতা থেকেই এই ধরণের অনুভব হতে পারে।

ডাক্তাররা বলছেন, hypnic jerks নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। রাতে ঘুমনোর সময় আমাদের শরীর তার পেশিগুলোকে আলগা করে দেয়। আর যার ফলেই এরকম অনুভুত হয়। আর সে সময়ই মস্তিষ্কের কাছে মনে হয় উঁচু জায়গা থেকে পড়ে যাচ্ছেন।

তবে ডাক্তাররা বলছেন, অনেক সময় বেশিমাত্রায় স্ট্রেশ হলে এই ধরণের ঘটনা ঘটতে পারে। দুর্বলতার কারণেও এরকমটা হতে পারে। তবে এই নিয়ে দুশ্চিন্তা করার কোনো কারণ নেই।

NO COMMENTS