বুধবার অভিবাসী সংকট নিয়ে কুয়ালালামপুরে বৈঠক

0
73
পিপলনিউজ ডেস্ক:
দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাগর পথে মানবপাচার ও অভিবাসী সংকট থেকে উত্তরণের পথ খুঁজতে ২০ মে বুধবার কুয়ালালামপুরে অভিবাসী ইস্যুতে অলোচনায় বসছে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

আগামী ২৯ মে এ বিষয়ে ব্যাংককে বিশেষ বৈঠকের আয়োজন করছে থাইল্যান্ড। এর আগেই কুয়ালালাপুরে দক্ষিণ এশিয়ার তিন দেশের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হবে। তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এ আলোচনায় অংশ নেবেন।

থাই গণমাধ্যম ব্যাংক পোস্ট এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, মানবপাচার রোধে সম্ভাব্য সমাধান পেতে তিন পররাষ্ট্রমন্ত্রী মুখোমুখি হচ্ছেন মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে।

ওই খবরে বলা হয়, বৈঠকটি সোমবার হওয়ার কথা ছিল। সেখানে শুধু মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া- দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর অংশ নেয়ার কথা ছিল। কিন্তু থাই পররাষ্ট্রমন্ত্রীকে বৈঠকে অংশ নেয়ার সুযোগ দিতে বৈঠকটি দিন পরিবর্তন করে বুধবার নির্ধারণ করা হয়।

মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এক বিবৃতিতে এ তথ্য দেন।

বিবৃতিতে বলা হয়, মানবপাচার ইস্যুতে সমাধান পাওয়ার জন্য চেষ্টা অব্যাহত রাখবে মালয়েশিয়া। যেসব দেশ মানবপাচারের উৎস, পথ ও গন্তব্য- তাদের সঙ্গে একযোগে সব উদ্যোগ গ্রহণ করা হবে।

গত সপ্তাহে জাতিসংঘ বলেছে, মিয়ানমার বৈষ্যম-বিদ্বেষ দূর করতে না পারলে বঙ্গোপসাগরে মর্মান্তুদ অভিবাসন প্রক্রিয়া অব্যাহত থাকবে।

গত সপ্তাহে বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম মিলে প্রায় আড়াই হাজার অবৈধ অভিবাসীকে সাগর থেকে উদ্ধার করেছে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া।

এখনও কম করে পাঁচ হাজার অভিবাসী সাগরে রয়েছেন। খাবার ও জলের সংকটে ভুগছেন তারা।

এসব বিষয় নিয়েই ২৯ মে ব্যাংককে বৈঠক হতে যাচ্ছে। ওই বৈঠকে ১৫টি দেশের অংশ নেয়ার কথা রয়েছে।

NO COMMENTS