সেরা অভিনেতা ডিক্যাপ্রিও অভিনেত্রী লারসন

0
75
পিপলনিউজ ডেস্ক:

৭৩তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের আসরে রাজত্ব করেছে আলেহান্দ্রো ইনারিতু পরিচালিত ‘দ্য রেভনেন্ট’ সিনেমাটি। তিন বিভাগে পুরস্কার পেয়েছে সিনেমাটি। ‘দ্য রেভনেন্ট’ সিনেমার জন্য ড্রামা বিভাগে সেরা অভিনেতার মুকুট জয়ী হয়েছেন লিওনার্দো ডিক্যাপ্রিও। আর রুম সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ব্রি লারসন (ড্রামা বিভাগে)। এছাড়া আসরের বড় চমক ছিল মিনি সিরিজ বিভাগে পপ গায়িকা লেডি গাগার সেরা অভিনেত্রীর খেতাব জয়। এএফপি, বিবিসি।

১০ জানুয়ারি বসেছিল ৭৩তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের আসর। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় হলিউডের বেভারলি হিলসে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে রোববার ঘোষিত হয়েছে এই অ্যাওয়ার্ড। এতে ড্রামা বিভাগে সেরা সিনেমার পুরস্কারটি গেছে ‘দ্য রেভনেন্ট’-এর ঘরে। মোট চারটি বিভাগে মনোনয়ন পেয়ে তিনটিতেই অ্যাওয়ার্ড জিতেছে অস্কারজয়ী মেক্সিকান পরিচালকের সিনেমাটি। সেগুলো হচ্ছে- সেরা ড্রামা, সেরা অভিনেতা ও সেরা পরিচালক।

সেরা পরিচালক পুরস্কারটি পেয়েছেন দ্য রেভনেন্ট-এর পরিচালক ইনারিতু। পুরস্কার গ্রহণ করে নিজের অভিব্যক্তিতে ইনারিতু বলেন, আমি কতটা অবাক হয়েছি তা বলে বুঝাতে পারব না। এই মুভিটি করতে পেরে আমি গর্বিত। সেরা অভিনেতা ডিক্যাপ্রিও জানান, বিশ্বের আদিবাসী জনগোষ্ঠীকে পুরস্কারটি তিনি উৎসর্গ করতে চান।

বছরের পর বছর একটি ছোট্ট ঘরে বন্দি থাকা এক মা ও তার পাঁচ বছর বয়সী ছেলের গল্প বলা সিনেমা ‘রুম’ কলাকুশলীদের অসাধারণ অভিনয়ের জন্য আলোচনায় এসেছিল আগেই। কাজেই সিনেমার প্রধান অভিনেত্রী ব্রি লারসন যখন ড্রামা বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন, তখনও অবাক হয়নি কেউ।

মিউজিক্যাল/কমেডি বিভাগে সেরা সিনেমা নির্বাচিত হয়েছে রিডলি স্কটের ‘দ্য মার্শান’। এই সিনেমায় মঙ্গলে আটকে পড়া এক নভোচারীর ভূমিকায় অভিনয় করে সেরা অভিনেতার মুকুট পড়েছেন ম্যাট ডেমন। এই বিভাগে সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন জেনিফার লরেন্স, ‘জয়’ সিনেমাটির জন্য।

এদিকে রকি বালবোয়ার চরিত্রে অভিনয়ে ফিরেই পুরস্কার বাগিয়ে নিয়েছেন সিলভেস্টার স্ট্যালন। ‘ক্রিড’ সিনেমার জন্য পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতা হয়েছেন তিনি। আর ‘স্টিভ জবস’-এ অভিনয় করে পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কেট উইন্সলেট।

সেরা অ্যানিমেটেড ফিল্মের খেতাব পেয়েছে বক্স অফিস মাতানো ‘ইনসাইড আউট’। আর বিদেশী ভাষার সেরা সিনেমা হয়েছে হাঙ্গেরির ‘সন অব সল’।

‘গেইম অফ থ্রোন্স’ এবং ‘এম্পায়ার’-এর মতো সিরিজগুলোকে হারিয়ে সেরা ড্রামা সিরিজের অ্যাওয়ার্ড গেছে ‘মিস্টার রোবট’-এর কাছে। মিউজিক্যাল/কমেডি সিরিজ হিসেবে সেরা হয়েছে ‘মোৎজার্ট অফ জাঙ্গল’।

ড্রামা বিভাগে সেরা টিভি অভিনেতা হয়েছেন জন হ্যাম, শেষ হয়ে যাওয়া সিরিজ ‘ম্যাড মেন’-এর জন্য। এভা গ্রিন, রবিন রাইটের মতো অভিনেত্রীদের টক্কর দিয়ে এ বিভাগে সেরা অভিনেত্রী হয়েছেন ‘এম্পায়ার’-এর তারাজি পি হেনসন।

মিউজিক্যাল/কমেডি বিভাগে টেলিভিশনের সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন ‘মোৎজার্ট অফ জাঙ্গল’-এর গায়েল গার্সিয়া বার্নাল। অপরদিকে ‘ক্রেজি এক্স গার্লফ্রেন্ড’-এর চরিত্রে অভিনয় করে সেরা হয়েছেন রেচেল ব্লুম।

মিনি সিরিজ বিভাগে সেরা অভিনেতা হয়েছেন ‘শো মি এ হিরো’র অস্কার আইজ্যাক। আর ক্রাস্টেন ডান্স, ফেলিসিটি হফম্যানদের পেছনে ফেলে পপ গায়িকা লেডি গাগা হয়েছেন সেরা অভিনেত্রী, ‘আমেরিকান হরর স্টোরি : হোটেল’-এর জন্য।

‘মিস্টার রোবট’-এ অভিনয় করে পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেতা হয়েছেন ক্রিশ্চিয়ান স্লেটার। মৌরা টিয়ার্নি হয়েছেন পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রী, ‘দ্য অ্যাফেয়ার’-এর জন্য।

‘আমেরিকান হরর স্টোরি’, ‘ফার্গো’, ‘ফ্লেশ অ্যান্ড বোন’কে পেছনে ফেলে সেরা মিনি সিরিজ হয়েছে ‘উলফ হল’।

সেরা সহ-অভিনেতার পুরস্কার হাতে নিয়ে স্ট্যালন বলেন, “আমি আমার কাল্পনিক বন্ধু ‘রকি বালবোয়া’কে ধন্যবাদ জানাতে চাই। তিনিই আমার সেরা বন্ধু।”

NO COMMENTS