Current Date:Oct 2, 2024

ইয়েমেনের সকোত্রায় পৌঁছেছে সৌদি সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনের সকোত্রা দ্বীপে পৌঁছেছে সৌদি আরবের সামরিক বাহিনী। সেখানে সংযুক্ত আরব আমিরাত ও ইয়েমেনি বাহিনীর একটি যৌথ সামরিক অনুশীলনে অংশ নেবে তারা।

স্থানীয় হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করা সৌদি নেতৃত্বাধীন জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি জানান, রবিবার ইয়েমেনি বাহিনীর সঙ্গে একটি যৌথ প্রশিক্ষণ ও সমর্থন অভিযানে সকোত্রায় পৌঁছেছে সৌদি সামরিক বাহিনী। ইয়েমেনি সরকারের সঙ্গে আলোচনা করেই সকোত্রায় সেনা মোতায়েন করেছে সৌদি আরব। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, সম্প্রতি সকোত্রায় সেনা মোতায়েন নিয়ে ইয়েমেন ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিভেদ দেখা দেয়। সৌদি নেতৃত্বাধীন জোটের একটি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হচ্ছে আমিরাত। কিন্তু ইয়েমেন সরকারের সঙ্গে আলোচনা না করেই সকোত্রায় তাদের সেনা মোতায়েন ও প্রধানমন্ত্রী আহমেদ ওবেইদ বিন দাঘরসহ ১০ মন্ত্রীকে দ্বীপ ছাড়তে বাধা দেয়ায় দুই পক্ষের মধ্যে বৈরিভাব দেখা দেয়।

সকোত্রায় কোন বিদ্রোহী নেই বলে ধারণা করা হয়। তাই আচমকা আগ্রাসীভাবে সেখানে আমিরাতের সেনা মোতায়েনের বিরুদ্ধে স্থানীয় বাসিন্দাদের ভেতরে ক্ষোভ সৃষ্টি হয়। সকোত্রার রাজধানী হাদিবুতে সেনা মোতায়েনের বিপক্ষে বিক্ষোভ করে তারা। সকোত্রা পিপলস জেনারেল কাউন্সিল ও আল মাহরার আব্দুল্লাহ বিন ইসা আল-আফরা বলেন, সকোত্রায় এই বাহিনীগুলোর এত সদস্যের উপস্থিতির কোন যৌক্তিক কারণ নেই।

Share