Current Date:Sep 30, 2024

কলকাতাকে হারিয়ে টিকে রইল মুম্বাই

স্পোর্টস ডেস্ক : দিনেশ কার্তিকের কলকাতা নাইট রাইডার্সকে ১৩ রানে হারিয়ে আইপিএলের ১১তম আসরে টিকে রইল মোস্তাফিজদের মুম্বাই ইন্ডিয়ান্স। এই জয়ে ১০ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলে পাঁচে অবস্থান মুম্বাইয়ের। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ১৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে সাকিব আল হাসানদের সানরাইজার্স হায়দরাবাদ।

আগে ব্যাট করে সুরাইয়া কুমার যাদবের ফিফটিতে ৪ উইকেটে ১৮১ রান সংগ্রহ করে মুম্বাই। টার্গেট তাড়া করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে কঠিন চাপের মধ্যে পড়ে যায় কলকাতা।

শেষ দিকে ৩০ বলে কলকাতার প্রয়োজন ছিল ৬০ রান। ১৬তম ওভারে মার্কান্ডি ১১ রান দিলেও তুলে নেন কলকাতার মারমুখি ব্যাটসম্যান আন্দ্রে রাসেলের উইকেট।

রাসেলের বিদায়ের পর যোগ্য সঙ্গী পাননি অধিনায়ক দিনেশ কার্তিক। তিনি উইকেটের এক প্রান্ত আগলে রেখে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে দলের পরাজয় এড়াতে লড়াই চালিয়ে যান। তার একার পক্ষে সম্ভব হয়নি দলের পরাজয় এড়ানো।

শেষ ওভারে জয়ের জন্য কলকাতার প্রয়োজন ছিল ২৩ রান। হার্দিক পান্ডিয়ার প্রথম বলে বাউন্ডারি হাঁকান সুনিল নারিন। ঠিক পরের বলে নারিনকে সাজঘরে ফেরান পান্ডিয়া। জয়ের জন্য শেষ ৪ বলে প্রয়োজন ছিল ১৯ রান।

চার বলে ৫ রানের বেশি আদায় করতে পারেননি দিনেশ কার্তিক। ৬ উইকেটে ১৬৮ রানে থেমে যায় কলকাতা। দলের হয়ে ৩৫ বলে ৫৪ রান করেন রবিন উথাপ্পা। ২৬ বলে ৩৬ রান নিয়ে অপরাজিত থাকেন দিনেশ কার্তিক।

রোববার মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে টসে জিতে স্বাগতিকদের আগে ব্যাটিংয়ে পাঠায় কলকাতা নাইট রাইডার্স।উদ্বোধনীতে অসাধারণ খেলে ৯১ রানের জুটি গড়ে দলকে বিশাল সংগ্রহের আভাস দিয়েছিলেন সুরাইয়া কুমার যাদব ও ইভিন লুইস। এক সময় মনে হয়েছিল অনায়াসেই দুইশ’ ছাড়িয়ে যাবে।

এই জুটির বিচ্ছিন্ন করেন আন্দ্রে রাসেল। ২৮ বলে দুই ছয় এবং পাঁচ বাউন্ডারিতে ৪৩ রান সংগ্রহ করা ক্যারিবীয় ওপেনারকে ফেরান স্বদেশী পেস বোলার রাসেল।

সুরাইয়া কুমারকে ব্যাটিংয়ে প্রমোশন দিতে গিয়ে তিনে খেলতে নামেন অধিনায়ক রোহিত শর্মার। ওয়ানডাউনে খেলতে নেমে সুবিধে করতে পারেননি রোহিত। ফিরেন মাত্র ১১ রানে।

খানিক ব্যবধানে ফেরেন অসাধারণ খেলে যাওয়া যাদব। রাসেলের দ্বিতীয় শিকারে পরিনত হওয়ার আগে ৩৯ বলে সাত চার ও দুই ছক্কায় ৫৯ রান করেন মহারাষ্ট্রে জন্ম নেয়া সুরাইয়া কুমার। শেষ দিকে হার্দিক পান্ডিয়ার ২০ বলে গড়া ৩৫ রানের ওপর ভর করে ৪ উইকেটে ১৮১ রান সংগ্রহ করে মুম্বাই।

সংক্ষিপ্ত স্কোর:

মুম্বাই: ২০ ওভারে ১৮১/৪ (যাদব ৫৯, লুইস ৪৩, পান্ডিয়া ৩৫*)।

কলকাতা: ২০ ওভারে ১৬৮/৬ (উথাপ্পা ৫৪, কার্তিক ৩৬*, রানা ৩১; পান্ডিয়া ২/১৯)।

ফল: মুম্বাই ইন্ডিয়ান্স ১৩ রানে জয়ী।

ম্যাচ সেরা: হার্দিক পান্ডিয়া (মুম্বাই ইন্ডিয়ান্স)।

Share