Current Date:Oct 10, 2024

খালেদা জিয়ার আপিল শুনানি আবারও পেছাল

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজার রায় বাতিল চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিল শুনানির দিন আবারও পিছিয়েছে। খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আগামীকাল সোমবার দুপুর ২টায় শুনানির জন্য দিন ধার্য করেছেন।

আজ সকালে খালেদা জিয়ার পক্ষে আইনজীবী মোহাম্মদ আলী আদালতকে বলেন, ‌‌‌‌‘৩১ জুলাইয়ের মধ্যে এই আপিল নিষ্পত্তির আদেশ রিভিউ চেয়ে (পুনর্বিবেচনার আবেদনের ওপর) আগামীকাল সোমবার আপিল বিভাগে শুনানি হবে। তাই এখানে শুনানি মুলতবি রাখা হোক। এই পরিপ্রিক্ষিতে আগামীকাল সোমবার পরবর্তী দিন ধার্য করেন আদালত।’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলাসহ পাঁচটি আবেদন আজ শুনানির জন্য উপরোক্ত বেঞ্চের কার্যতালিকায় ছিল। ওই চারটির মধ্যে একটি আবেদন খালেদা জিয়ার পক্ষে শুনানি মূলতবি রাখতে, একটি সাজা বৃদ্ধি চেয়ে দুর্নীতি দমন কমিশনের এবং বাকি দুটি ওই মামলায় ১০ বছরের সাজার রায় বাতিল চেয়ে মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল এবং ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের করা আপিল আবেদন।

গত ৮ ফেব্রুয়ারি মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড হয়। একই সঙ্গে খালেদা জিয়ার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে দণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর ১৯ ফেব্রুয়ারি রায়ের সার্টিফায়েড কপি বা অনুলিপি হাতে পান খালেদা জিয়ার আইনজীবীরা। এর পর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুারি আপিল দায়ের করেন।

এ ছাড়া সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল এবং ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদও আপিল করেন। বাকি তিন আসামি পলাতক থাকায় হাইকোর্টে আপিল করেননি। পরবর্তী সময়ে খালেদা জিয়ার সাজা অপর্যাপ্ত উল্লেখ করে তা বৃদ্ধির জন্য দুদকও হাইকোর্টে আবেদন জানায়। পৃথক সময়ে শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চ এসব আবেদন শুনানির জন্য গ্রহণ করে নথি তলবের আদেশ দেন।

Share