Current Date:Sep 22, 2024

জার্মানিতে সরকার গঠনে অচলাবস্থার অবসান

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানিতে সরকার গঠন নিয়ে কয়েকমাসের অনিশ্চয়তার অবসান হয়েছে অবশেষে। টানা তিনবারের চ্যান্সেলর আঙ্গেলা মেরকেলের নেতৃত্বাধীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) সঙ্গে মিলে মহাজোট সরকার গঠনে ঐক্যবদ্ধ হয়েছে মধ্য-বামপন্থি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)। ফলে টানা চতুর্থবারের মতো চ্যান্সেলর হওয়ার পথটি সুস্পষ্ট হয়ে গেলো ‘ইউরোপের নেত্রী’র।

গত ২৪ সেপ্টেম্বরের নির্বাচনে মেরকেলের সিডিইউ ও সমমনা ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন (সিএসইউ) জোট অন্যদের তুলনায় সংখ্যাগরিষ্ঠতা পেলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তারা সবচেয়ে কম ভোট পায়। এরমধ্যে আবার তাদের বিগত সরকারের অংশীদার এসডিপি নির্বাচনে ২১ শতাংশ ভোট পেয়ে বিরোধী দলের আসনে বসার ঘোষণা দেওয়ায় মেরকেলের জোটের সরকার গঠন নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

প্রায় সাড়ে পাঁচ মাসের এই অন্শ্চিয়তার সময়ে সিডিইউ’র কিছুটা সমমনা ফ্রি ডেমোক্রেটিক পার্টি (এফডিপি) ও পরিবেশবাদী গ্রিন পার্টিকে নিয়েও সরকার গঠনের আলোচনা সংবাদমাধ্যমে উঠে আসে। কিন্তু শেষ পর্যন্ত এসপিডিই এগিয়ে আসায় তাদের নিয়ে সরকার গঠন করতে চলেছেন ইউরোপের সবচেয়ে ‘দৃঢ় অর্থনীতি’র দেশ জার্মানির মেরকেল।

 

Share