Current Date:Oct 3, 2024

মাদক ব্যবসায়ীদের জামিন না দেওয়ায় বিচারককে বদলির হুমকি কৌঁসুলিদের

ডেস্ক রিপোর্ট : বগুড়ামাদকবিরোধী অভিযানে বগুড়ায় গ্রেফতার হওয়া মাদক ব্যবসায়ীদের জামিন দিতে ক্ষমতাসীন দলের কৌঁসুলিরা উঠে-পড়ে লেগেছেন বলে অভিযোগ উঠেছে। তারা জামিনের জন্য বিচারক ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের ওপর চাপ সৃষ্টি করছেন। এমনকি জামিন না দেওয়ায় তারা জজকে বদলির হুমকিও দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২৪ মে) দুপুরে সরকারি দলের অতিরিক্ত পিপি লুৎফে গালিব আল জাহিদ, এপিপি সামসুর রহমান, রফিকুল ইসলাম, আরিফুর রহমান দুখু, অ্যাডভোকেট আবদুল মান্নাফ, বিএনপি সমর্থিত অ্যাডভোকেট ফজলু মুন্সী, হযরত বেলাল প্রমুখ জেলা জজ আদালতে হট্টগোল শুরু করেন। জামিন না দেওয়ায় তারা জেলা জজ নরেশ চন্দ্র সরকারকে বদলির হুমকিও দেন। এ সময় বিব্রত হয়ে জেলা জজ এজলাস ত্যাগ করেন।

এ ঘটনা নিয়ে সাধারণ আইনজীবীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিষয়টি আইন মন্ত্রণালয়ে জানানো হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, জেলায় মাদকবিরোধী অভিযানে এখন পর্যন্ত ১৪১ মামলায় ১৯০ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার এসব মাদক ব্যবসায়ীদের জামিন নিয়ে অতিরিক্ত পিপি,এপিপি ও কিছু আইনজীবীদের মধ্যে রীতিমত প্রতিযোগিতা শুরু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতা স্পেশাল পিপি নরেশ মুখার্জি বলেন, ‘মাদক ব্যবসায়ীদের জামিন না পাওয়ায় জজকে বদলির হুমকি দিয়েছেন কয়েকজন কৌঁসুলি। এসবের নেপথ্যে সরকারি দায়িত্বশীল এক কৌঁসুলি রয়েছেন। তিনিই অন্যদের উসকে দিচ্ছেন।’

এ বিষয়ে অতিরিক্ত পিপি লুৎফে গালিব আল জাহিদ জানান, তারা কয়েকজন বৃহস্পতিবার দুপুরে সুষ্ঠুভাবে আদালত চলার ব্যাপারে জজের সঙ্গে কথা বলছিলেন। কাউকে জামিন দেওয়ার ব্যাপারে চাপ দেওয়া হয়নি।

পিপি আবদুল মতিন বলেন, ‘আইনজীবীরা মাদক ব্যবসায়ী মক্কেলদের জামিনের ব্যাপারে ।’ আদালতের সঙ্গে বাকবিতণ্ডা করেছেন বলে শুনেছি। আলোচনার মাধ্যমে বিষয়টি ঠিক করে নেওয়া হবে

Share