Current Date:Oct 9, 2024

রুদ্ধশ্বাস টাইব্রেকারে স্পেনের বিদায়, কোয়ার্টারে রাশিয়া

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বের দ্বিতীয় দিনে স্পেন-রাশিয়ার ম্যাচ নিষ্পত্তি হলো টাইব্রেকারে। রুদ্ধশ্বাস টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে স্বাগতিক রাশিয়া, আর বিদায়ঘণ্টা বেজেছে ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের।

স্পেনের হয়ে প্রথম শট নিতে আসেন মাঝ-মাঠের প্রাণভোমরা ইনিয়েস্তা। সহজেই গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল পাঠিয়ে দেন জালে। তার পরে পিকে-রামোস গোল দিতে পারলেও কোকে-আসপাস গোল দিতে না পারায় বিদায়ঘণ্টা বেজে যায় ২০১০ চ্যাম্পিয়নদের। জয়ের জন্য রাশিয়ার ৫ নাম্বার শট নেওয়ার প্রয়োজন হয়নি।

অন্যদিকে টাইব্রেকারে রাশিয়ার চারটি শটই অব্যর্থ। রুশদের হয়ে স্মলভ, ইগনাশেভিচ, গলবিন ও চ্যারিশভ শট নেন। তাদের অব্যর্থ শটের কল্যাণে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রাশিয়া।

লুঝনিকিতে নির্ধারিত ৯০ মিনিটের ১-১ গোলের সমতা হওয়ায় অতিরিক্ত ৩০ মিনিট দেন রেফারি। কিন্তু অতিরিক্ত ৩০ মিনিটে কোনো গোল না হওয়ায় শেষ পর্যন্ত খেলা গড়ায় টাইব্রেকারে। নকআউট পর্বের প্রথম ২ ম্যাচে নির্ধারিত ৯০ মিনিটের মধ্যেই ফলাফল নির্ধারিত হলেও আজ দিনের প্রথম খেলায় ব্যতিক্রম ঘটে।

শুরুতে পিছিয়ে গিয়েও বিরতিতে যাওয়ার ৫ মিনিট আগে পেনাল্টি থেকে গোল করে সমতায় ফেরে রাশিয়া। ম্যাচের ৪১ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করেন আর্তেম ডিজুবা। ডিজুবার গোলে ১-১ এ সমতা রেখে বিরতিতে যায় দুদল ।

এর আগে ম্যাচের শুরুতেই নিজেদের জালে বল জড়িয়ে পিছিয়ে যায় স্বাগতিক রাশিয়া। ম্যাচ শুরুর ১১ মিনিটের মাথায় ইসকোর করা ফ্রি-কিক থেকে সার্গেই ইগনাশেভিচের আত্মঘাতি গোলে এগিয়ে যায় স্পেন। স্পেন বল দখলের লড়াইয়ে এগিয়ে থাকলেও গোলের সুযোগ তৈরি করতে পারেনি। গোলমুখে ১০টি শট নিলেও ব্যর্থ হন ইনিয়েস্তা-কস্তারা। ম্যাচের ৭৯ শতাংশ সময় বল ছিল রামোস-ইসকোদের পায়ে।

স্বাগতিক রাশিয়া ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে নকআউট পর্বে এসেছে। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে সৌদি আরব ও মিশরকে নিয়ে ছেলেখেলা করলেও উরুগুয়ের সঙ্গে হেরে বসে। এদিকে ‘বি’ গ্রুপ থেকে স্পেন এসেছে চ্যাম্পিয়ন হয়ে। গ্রুপ পর্বের ৩ ম্যাচে ১ জয় ও ২ ড্র নিয়ে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়।

Share