Current Date:Oct 2, 2024

লাল গালিচায় খালি পায়ে স্টুয়ার্ট

বিনোদন ডেস্ক : চলমান ফরাসি চলচ্চিত্র উৎসব কানের লাল গালিচায় খালি পায়ে প্রবেশ করে সবাইকে চমকে দিলেন মার্কিন অভিনেত্রী ক্রিশ্চেন স্টুয়ার্ট। শুরু থেকেই কান ফেস্টিভালের গালা প্রিমিয়ারে নারীদের হাই হিল এবং পুরুষদের কালো টাইবিহীন প্রবেশ নিষিদ্ধ । এরই প্রতিবাদে গত সোমবার রাতে এবারের বিচারকদের তালিকায় স্থান পাওয়া স্টুয়ার্ট হিল খুলে হাতে নিয়ে প্রবেশ করেন।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত সোমবার মার্কিন ছবি ‘ব্ল্যাক ক্ল্যান্সম্যান’-এর প্রিমিয়ারের সময় অভিনেত্রী ক্রিস্টেন তার জুতা খুলে হাতে নিয়ে নেন। এরপর হাতে জুতা নিয়েই লালা গালিচা থেকে সিঁড়ি বেয়ে উপরে উঠে যান তিনি।

বিচারক হিসেবে স্টুয়ার্টের এমন সিদ্ধান্তকে সোশ্যাল মিডিয়ায় অসংখ্য মানুষ বাহবা জানান। অনেকেই মনে করছেন, ২০১৫ সালের সেই ঘটনার প্রতিবাদ জানিয়ে তিনি জুতা খুলেছেন।

এর আগে ২০১৫ সালে হিল ছাড়া জুতা পরার কারণে দুই মডেলকে কানের লাল গালিচায় হাঁটতে দেওয়া হয়নি। এতে ক্ষেপে যান হলিউড তারকারা। পরের বছরই ফ্রান্সের কান উৎসবে মার্কিন অভিনেত্রী জুলিয়া রবার্টস খালি পায়ে হেঁটে ঘটনাটির প্রতিবাদ জানান।

২০১৬-তে ভেনিটি ফেয়ারের কানের বাধ্যতামূলক প্রথা উল্লেখ করে স্টুয়ার্ট বলেছিলেন, ‘এই বিষয়গুলোর আসলে পরিবর্তন আসা উচিত। আমি কী পরে যাবো না যাবো তার জবাবদিহি আমি আরেকজনকে করতে রাজি নই। আরেকটা বিষয় হলো আমি ইচ্ছে হলে কালো টাই পরিধান করতে পারবো, সেদিকে হিল বা ফ্ল্যাট কোনটা পরিধান করবো তা নির্বাচন করার অধিকারও আমার থাকা উচিত।’

Share