Current Date:Oct 8, 2024

এখনও সম্ভাবনা আছে আর্জেন্টিনার!

স্পোর্টস ডেস্ক: কোটি ভক্তদের কাঁদিয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ হারল আর্জেন্টিনা। এখন নতুন প্রশ্নের উদয় ঘটেছে- আর্জেন্টিনার বিশ্বকাপ কি শেষ? উত্তরটি সরাসারি ‘হ্যাঁ’ কিংবা ‘না’ কিছুই বলা যাচ্ছে না। কেননা যতটুকু আশা আছে, তার সঙ্গে আছে কিছু সমীকরণ।

আর্জেন্টিনার ভাগ্যের চাবিকাঠি এখন অন্যের হাতে। এমনকি শেষ ম্যাচ জিতলেও পরে রাউন্ডে যাবে, তাও জোর দিয়ে বলা যাচ্ছে না। তবে আশাও কথা হলো আর্জেন্টিনার এখনো একটি ম্যাচ বাকি আছে। শেষ ম্যাচের আগে আর্জেন্টিনা তাকিয়ে থাকবে আগামীকাল নাইজেরিয়া-আইসল্যান্ড ম্যাচের দিকে। এই ম্যাচের ফল দেখার পর বোঝা যাবে, শেষ ম্যাচে কী সমীকরণের সামনে দাঁড়াবে আর্জেন্টিনা।

আর্জেন্টিনাকে শেষ ম্যাচ জিততেই হবে নাইজেরিয়ার বিপক্ষে। যে নাইজেরিয়া কিছুদিন আগে প্রস্তুতি ম্যাচে আর্জেন্টিনাকে নাজেগাল করেছে। আর গতকালের পারফরমেন্স দেখে এও বলা যাচ্ছে না যে এই আর্জেন্টিনা নাইজেরিয়াকে হারাবে। আবার শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারালেই হবে না। তখনও কিছু হিসাব কষতে হবে।

কাল নাইজেরিয়া জয়ী হলে

আর্জেন্টিনার জন্য আশার কথা হলো, আগামীকাল আইসল্যান্ড-নাইজেরিয়া যে দলই জিতুক কিংবা ড্র হোক; তবু তারা পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে থাকবে। যদি নাইজেরিয়া জেতে, তাদের পয়েন্ট হবে ৩। শেষ ম্যাচে তখন নাইজেরিয়াকে হারালে আর আইসল্যান্ড ক্রোয়েশিয়ার কাছে হারলে আর্জেন্টিনা চলে যাবে পরের রাউন্ডে। এটাই এখন পর্যন্ত আর্জেন্টিনার তুলনামূলক সহজ পথ।

আইসল্যান্ড জয়ী হলে

আইসল্যান্ড জিতলে তাদের পয়েন্ট হবে ৪। শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে তারা হারলে আর নাইজেরিয়াকে আর্জেন্টিনা হারিয়ে দিলে মেসিদের পয়েন্টও হবে ৪। তখন গোল ব্যবধানের প্রশ্ন আসবে। আজকের ৩ গোল এখানেই সর্বনাশ করেছে মেসিদের। কাল আইসল্যান্ড বড় ব্যবধানে জিতলে তখন মেসিদের সামনে শেষ ম্যাচে লক্ষ্য দাঁড়াবে নাইজেরিয়াকে হারালেই হবে না, আইসল্যান্ডের চেয়ে বেশি গোল ব্যবধান থাকতে হবে।

ম্যাচ ড্র হলে

আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচ ড্র হলেও আশা থাকবে আর্জেন্টিনার। তখন শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতে হবে আর্জেন্টিনাকে। আর আইসল্যান্ডকে হারতে হবে ক্রোয়েশিয়ার কাছে।
তিনটি সমীকরণ বিবেচনায় কাল আর্জেন্টিনা সমর্থকেরা প্রথমত চাইবেন ম্যাচটা যেন ড্র হয়। আর জিতলেও যেন নাইজেরিয়া জেতে। এখন দেখা যাক কী ঘটে।

Share