Current Date:Oct 2, 2024

জুন মাসে এটিএম থেকে আন্ত ব্যাংক তহবিল স্থানান্তর চালু

নিজস্ব প্রতিবেদক : ব্যাংকের অটোমেটেড টেলার মেশিন (এটিএম) ব্যবহার করে গ্রাহক নিজের ব্যাংক হিসাব থেকে অন্য ব্যাংকের হিসাবে তহবিল স্থানান্তর করতে পারবে। এতে করে অর্থ স্থানান্তরে ব্যাংক শাখার ওপর চাপ কমবে এবং নগদ টাকা বহন কমে আসবে। আগামী জুনের মধ্যে এই সেবা চালুর জন্য গত ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংককে ন্যাশনাল পেমেন্ট সুইচের (এনপিএসবি) অন্তর্ভুক্ত হওয়ার নির্দেশ দেয়। ইসলামী ব্যাংক এবং পূবালী ব্যাংক সম্প্রতি এটিএম সেবার মাধ্যমে অর্থ স্থানান্তর প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এ টি এম সেবার মাধ্যমে আন্ত ব্যাংক তহবিল স্থানান্তরের সার্ভিস চার্জ কত হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। তবে তহবিল স্থানান্তরের সার্ভিস চার্জ এক ব্যাংকের কার্ড দিয়ে অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তোলার সার্ভিস চার্জের বেশি হবে না।

এর আগে এনপিএসবির মাধ্যমে আন্ত ব্যাংক এটিএম লেনদেনে প্রতিবার অর্থ উত্তোলনে ১৫ টাকা সার্ভিস চার্জ নির্ধারণ করে নির্দেশনা জারি করেছিল। বর্তমানে ৫৭টি ব্যাংকের মধ্যে ৫৪টি ব্যাংকের ইস্যু করা ডেবিট ও ক্রেডিট কার্ডের সংখ্যা এক কোটি ২৭ লাখের বেশি। এর মধ্যে প্রায় ১০ লাখ ক্রেডিট কার্ড রয়েছে। দেশের ব্যাংকগুলো ৯ হাজার ৫৮৬টি এটিএম বুথ স্থাপন করেছে।

আন্ত ব্যাংক ইলেকট্রনিক লেনদেনের জন্য কেন্দ্রীয় ব্যাংক ২০১২ সালে এনপিএসবি চালু করে। এর মাধ্যমে এটিএম, পয়েন্ট অব সেল (পিওএস), ই-কর্মাস, ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল ব্যাংকিং সেবায় আন্ত ব্যাংক লেনদেন সম্ভব হচ্ছে।

Share