Current Date:Oct 6, 2024

ডেসকোর প্রিপেইড মিটারের সার্ভার ডাউন

অনলাইন ডেস্ক : ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)-এর প্রিপেইড মিটারের সার্ভার ডাউন হয়েছে। রোববার দুপুর ২টা থেকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত (সোমবার দুপুর ১২টা) সার্ভার সচল হয়নি।

দীর্ঘ সময় সার্ভার কাজ না করায় ভোগান্তিতে পড়েছেন প্রিপেইড গ্রাহকরা। অনেকের মিটারের ব্যালেন্স শেষ আবার অনেকের শেষের দিকে। যাদের ব্যালেন্স শেষ তারা এই প্রচণ্ড গরমে বিদ্যুৎহীন অবস্থায় আছেন। আবার যাদের ব্যালেন্স প্রায় শেষের দিকে তারা বিদ্যুৎহীন হওয়ার আশঙ্কা করছেন।

রাজধানীর খিলক্ষেত লেক সিটি এলাকার গ্রাহক রাশেদ মেহেদি জানান, তার মিটারের ব্যালেন্স প্রায় শেষের দিকে। মাত্র ৫০ টাকা রয়েছে। তিনি কার্ড কিনে গতকাল থেকে রিচার্জের চেষ্টা করেছেন কিন্তু এখন পর্যন্ত রিচার্জ করতে পারেননি। আজকের মধ্যে ব্যালেন্স শেষ হতে পারে। সার্ভার ঠিক না হলে তার বাসা বিদ্যুৎহীন হয়ে পড়বে বলে আশঙ্কা করছেন তিনি।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক সাঈদ সারোয়ার বলেন, প্রকৌশলীরা সার্ভার চালুর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কারিগরি ত্রুটির কারণে এ সমস্যা হয়েছে বলে জানান তিনি।

ডেসকোর একটি সূত্র জানিয়েছে, তাদের প্রিপেইড মিটারিং সিস্টেমের সফটওয়্যারটি সরবরাহ করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। অপারেটিং কার্যক্রমও পরিচালনা করেন পিডিবির প্রকৌশলীরা। ডেসকো বারবার তাগাদা দেওয়ার পরও তাদের প্রকৌশলীদের এখনও প্রশিক্ষণ দেয়নি পিডিবি। ফলে যেকোনো বিষয়ে সমস্যা দেখা দিলে পিডিবির প্রকৌশলীদের ডেকে এনে কাজ করাতে হয়। এজন্য ভোগান্তি আরও বাড়ে।

উল্লেখ্য, ডেসকোর গ্রাহক সংখ্যা ৮ লাখ ৩০ হাজার। এর মধ্যে প্রিপেইড গ্রাহক এক লাখ ২০ হাজার। রাজধানীর বনানী, গুলশান, উত্তরা, মিরপুরের কিছু অংশ ও টঙ্গীতে প্রিপেইড গ্রাহক রয়েছে ডেসকোর।

Share