Current Date:Sep 21, 2024

ত্রিপুরা-মেঘালয়-নাগাল্যান্ডে বিজেপির ব্যাপক উত্থান

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর-পূর্বের তিন রাজ্যেরই ভোট নেয়া শেষ। তিন পাহাড়ি রাজ্যে আগামী শনিবার ভোটগণনা। তিন রাজ্যেই চলছে বুথফেরত সমীক্ষা নিয়ে বিশ্লেষণ।

ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ড- তিন রাজ্যেই এ বার গেরুয়া শিবির অর্থাৎ ভারতীয় জনতা পার্টি(বিজেপির) চমকপ্রদ উত্থানের আভাস ধরা পড়েছে সি ভোটার-এবিপি আনন্দের বুথফেরত সমীক্ষায়।

ত্রিপুরায় দীর্ঘ ২৫ বছরের বাম রাজত্ব আরও পাঁচ বছর অব্যাহত থাকতে পারে, এমন ইঙ্গিত আছে সমীক্ষার ফলে। কিন্তু মানিক সরকারের এ বার সরকারে ফেরা হতে পারে একেবারেই কান ঘেঁষে! আবার অল্প ব্যবধানে সরকার পাল্টেও দিতে পারে বিজেপি-আইপিএফটি জোট।

মেঘালয়ের সরকারও কংগ্রেসের হাত থেকে যেতে চলেছে বিজেপি-এনপিপি জোটের দিকে। আর নাগাল্যান্ডে ক্ষমতাসীন এনপিএফ একক সংখ্যাগরিষ্ঠ দল হলেও বিজেপির হাত ধরে ক্ষমতায় আসতে পারে আরেক আঞ্চলিক দল এনডিপিপি।

সমীক্ষকেরাই বলে থাকেন, এই ধরনের সমীক্ষার ফলের সঙ্গে গড়ে ৩ শতাংশ ফারাক হতে পারে বাস্তবের। যদিও অনেক সময়ে সমীক্ষার সঙ্গে প্রকৃত ফল মেলে না। তবে সার্বিক চিত্রের আভাস হিসেবে এই জাতীয় সমীক্ষার গ্রহণযোগ্যতা এখন স্বীকৃত।

তিন রাজ্যের মধ্যে ত্রিপুরার ভোট নিয়েই এ বার ছিল বেনজির উন্মাদনা। রাজ্যের ৬০টি বিধানসভা কেন্দ্র জুড়ে ৬ হাজার মানুষের সঙ্গে কথা বলে তৈরি হওয়া নমুনার ভিত্তিতে বুথফেরত সমীক্ষা দেখাচ্ছে, গত বারের ৫০ থেকে বামফ্রন্ট এ বার নেমে আসতে পারে ২৬-৩৪ আসনে। গত বিধানসভার তুলনায় তাদের ভোট কমতে পারে ৩.৮ শতাংশ। পক্ষান্তরে বিজেপির ভোট পাঁচ বছর আগের ১.৫ শতাংশ থেকে বেড়ে দাঁড়াতে পারে ৪২.৮ শতাংশ! অর্থাৎ ভোট-গণিতের পরিভাষায় ‘স্যুইং’ ৪১.৩ শতাংশ। বাস্তবে হলে যা সর্বকালীন রেকর্ড। আসনের নিরিখে সংখ্যা হবে ২৪ থেকে ৩২। অন্য দুটি সমীক্ষা অবশ্য বিজেপিকে আরও বেশি আসন দিচ্ছে।

এক্সিস মাই ইন্ডিয়া-নিউজ ২৪ সমীক্ষা বলছে, বিজেপি ত্রিপুরায় ক্ষমতায় আসবে ৪৫-৫০ আসন পেয়ে। আর নিউজ এক্স সমীক্ষা অনুযায়ী, বিজেপির আসন হতে পারে ৩৫-৪৫। ত্রিপুরার স্থানীয় নানা সংবাদমাধ্যমের বুথফেরত সমীক্ষাও পরস্পরবিরোধী আভাস দিয়েছে।

টানটান অপেক্ষা তাই ৩ মার্চ ভোটযন্ত্র খোলা পর্যন্ত। নির্বাচন কমিশনের অনুমান অনুযায়ী, দুপুর ১২টার মধ্যেই তিন রাজ্যেই ফলাফলের আভাস পাওয়া যাবে।সূত্র: আনন্দবাজার পত্রিকা

Share