Current Date:Sep 22, 2024

নাইট রাইডার্সের অধিনায়ক হলেন দিনেশ কার্তিক

স্পোর্টস ডেস্ক : অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে একাদশ আইপিএলে নিজেদের নেতা ঠিক করে ফেলল কলকাতা নাইট রাইডার্স। আসন্ন আইপিএলে শাহরুখ খানের দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন দিনেশ কার্তিক। কেকেআরের হয়ে এটাই দিনেশের প্রথম মৌসুম। ফেব্রুয়ারির নিলামে দিনেশকে ৭.৪ কোটি রুপি দিয়ে কিনে নিয়েছিল কলকাতার দলটি। অধিনায়াকের পদে প্রার্থী হিসেবে এগিয়ে থাকা দলের আরেক অভিজ্ঞ তারকা রবিন উত্থাপাকে সহ-অধিনায়ক করা হয়েছে।

৩২ বছর বয়সী কার্তিক এ পর্যন্ত ৫টি ভিন্ন দলের হয়ে খেলেছেন। দলগুলো হলো- দিল্লি ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পাঞ্জাব, মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং সর্বশেষ ছিলেন গুজরাট লায়ন্সে। ওই দলগুলোতে তিনি প্রায় সময়ই অস্থায়ী অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া নিজ রাজ্য তামিলনাড়ুর অধিনায়ক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

নাইট রাইডার্সের সহকারী কোচ সাইমন ক্যাটিচ বলেছেন, ‘আমি মনে করি দিনেশের এখন যা বয়স তাতে ক্যারিয়ারের সেরা সময়টা তার জন্য অপেক্ষা করছে। গত ১০ বছর যাবত সে আইপিএল খেলে যাচ্ছে। টি-টোয়েন্টি টুর্নামেন্টে তামিলনাড়ুর অধিনায়ক হিসেবে তার দুর্দান্ত রেকর্ড আছে। টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে তার সাফল্যের রেট ৭২ শতাংশ।’

চলতি বছর আইপিএলের নিলামে গৌতম গম্ভীরকে ছেড়ে দিয়েছে নাইট রাইডার্স। ২০১২ ও ২০১৪ সালে গাম্ভীরের নেতৃত্বেই কলকাতা দুবার আইপিএল এর শিরোপা জিতেছিল। এবার গৌতমের জায়গায় অজি হার্ডহিটার ক্রিস লিনের কথা জোরেশোরে শোনা যাচ্ছিল। শেষ পর্যন্ত বাজিমাত করলেন দিনেশ কার্তিক।

দায়িত্ব গ্রহণের পর দিনেশ কার্তিক বলেছেন, ‘গত ৭ বছর ধরে গাম্ভীর এই দলের নেতৃত্বে ছিলেন। আমি মনে করি, সে তার দায়িত্ব সূচারু রূপে পালন করেছে। তার গড়ে তোলা এই দলটিকেই আমি আরও সামনে এগিয়ে নিতে যেতে চাই। এই দলের অংশ হতে পেরে আমি দারুণ খুশি।’

আগামী ৭ এপ্রিল থেকে মুম্বাইয়ে শুরু হবে আইপিএলের ১১তম আসর।

Share