Current Date:Oct 9, 2024

ফেভারিট ব্রাজিলের সামনে মেক্সিকো

স্পোর্টস ডেস্ক : ব্রাজিলের এবারের বিশ্বকাপের শুরুটা খুব একটা ভালো হয়নি। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের কাছে ১-১ ব্যবধানে আটকে পড়তে হয় তাদের। দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার বিপক্ষে নির্ধারিত ৯০ মিনিটে গোলের দেখা পায়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ম্যাচের ইনজুরি সময়ে ফিলিপ কুতিনহো ও নেইমারের কল্যাণে ২-০ গোলের ব্যবধানে জয় পায় সেলেসাওরা। তৃতীয় ম্যাচে ২-০ গোলের জয় নিয়ে গ্রুপ পর্বে প্রথম হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে ব্রাজিল। নকআউট পর্বে ব্রাজিলের প্রতিপক্ষ আরেক আমেরিকান দেশ মেক্সিকো। ‘এফ’ গ্রুপে জার্মানিকে বিদায় করে নকআউট পর্ব নিশ্চিত করেছে মেক্সিকো।

‘এফ’ গ্রুপে মেক্সিকো ও সুইডেনের পয়েন্ট ব্যবধান একই। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে গ্রুপে দ্বিতীয় হয়ে মেক্সিকোর প্রতিপক্ষ এখন ব্রাজিল। অন্যদিকে, ‘ই’ গ্রুপের দ্বিতীয় দল সুইজারল্যান্ড ও ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন সুইডেন নকআউট পর্বে একে অপরের মুখোমুখি হবে।

এবারের বিশ্বকাপে শিরোপা জয়ের লক্ষ্যে খেলতে এসে প্রথমে খানিকটা হোঁচট খেলেও নিজেদের সামলে নিয়েছে ব্রাজিল। নিজেদের সামর্থ্য প্রমাণ করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই তারা পরবর্তী রাউন্ড নিশ্চিত করেছে। গতকাল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে জার্মানি হেরে ব্রাজিলের জন্য পরবর্তী রাউন্ড আরো সহজ করে দিয়েছে। জার্মানি জিতে গেলে নকআউট পর্বে তাদের মুখোমুখি হতে হতো তিতের শিষ্যদের।

তবে মেক্সিকোকে মোটেও খাটো করে দেখছেন না ব্রাজিল কোচ তিতে। তাঁর মতে, বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো যত সময় যাচ্ছে, ততই নিজেদের ভালোভাবে মেলে ধরে সামর্থ্য প্রমাণ । তাই কোনো দলকেই ছোট করে দেখার উপায় নেই।

আগামী ২ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় ব্রাজিল বনাম মেক্সিকো ও ৩ জুলাই একই সময়ে সুইজারল্যান্ড ও সুইডেন কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার লড়াইয়ে মাঠে নামবে।

 

Share