Current Date:Sep 25, 2024

ভিডিও ফাঁস, অ্যাশেজেও বল বিকৃতি!

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিং ইস্যুতে অস্ট্রেলীয় ক্রিকেটের বিরুদ্ধে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। তীব্র সমালোচনা করছেন ক্রিকেট কিংবদন্তিরাও। আর এরই মধ্য সামনে এলো চাঞ্চল্যকর বিতর্কিত আরেকটি ভিডিও। এই ঘটনাতেও অভিযোগের তীর কেপটাউন টেস্টে বল বিকৃতিতে অভিযুক্ত ক্রিকেটার ব্যানক্রফটের দিকেই।

 

ভিডিওতে দেখা গেছে, ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজ চলাকালীন ব্যানক্রফট লুকিয়ে পকেটে চিনি নিয়ে মাঠে নামেন। এর কারণ নিয়েও যথেষ্ট ধোঁয়াশা রয়েছে। এই চিনির দানা ব্যবহার করেই কী বলের চকচকে ভাব অমসৃণ করে বাড়তি রিভার্স সুইং করানোয় চেষ্টা করা হয়েছিল? এমন প্রশ্ন উঠেছে ক্রিকেটমহলে।

 

অ্যাশেজ সিরিজে চলাকালীন জানুয়ারি মাসের এই ভিডিওতে ব্যানক্রফটকে দেখা যায় মাঠে ফিল্ডিং করতে নামার আগে চামচে করে বাঁ-পকেটে চিনির দানা পুরে নিচ্ছেন। এই সংক্রান্ত আর কোনো ভিডিও প্রকাশ না-পাওয়ায় এখনই অবশ্য অ্যাশেজে বল বিকৃতির ব্যাপারে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।

 

তবে অ্যাশেজ সিরিজে ব্যানক্রফটের নতুন ভিডিও প্রকাশ পাওয়ার পর অনেকেই সোশ্যাল মিডিয়ায় অজি ক্রিকেট দলের সমালোচনা করে ‘সিরিয়াল চিটার’ হিসেবে অ্যাখা দিচ্ছেন।

 

অন্যদিকে দক্ষিণ আফিকার বিপক্ষে বল বিকৃতির ঘটনায় ইতিমধ্যে তদন্ত শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। পৃথক ভাবে অ্যাকশন নিতে পারে আইসিসিও। প্রাথমিক ভাবে অভিযুক্ত ব্যানক্রফটকে ম্যাচ ফি-র ৭৫ শতাংশ কেটে নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। আর অধিনায়ক স্টিভ স্মিথকে এক টেস্টের নির্বাসন ও ম্যাচ ফি’র একশো শতাংশ কেটে নেওয়া হয়েছে।

 

উল্লেখ্য, এই শাস্তির আগেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন স্টিভ স্মিথ আর সহ-অধিনায়কত্বের দায়িত্ব ছেড়েছেন ডেভিড ওয়ার্নার।

https://youtu.be/QRsPR0N-ZFw

Share