Current Date:Oct 4, 2024

‘মোস্তাফিজকে ছাড়াও শক্তিশালী বাংলাদেশ’

স্পোটস ডেস্ক : আফগানিস্তান সিরিজ শুরুর আগে ইনজুরির কারণে ছিটকে পড়লেন পেস সেনসেশন মোস্তাফিজুর রহমান। তাকে ছাড়াই মঙ্গলবার বিকেলে ভারতের দেরাদুনে পা রেখেছে বাংলাদেশ দল। সেখানে পৌঁছে সংবাদ সম্মেলনে দলের ভারপ্রাপ্ত হেড কোচ কোর্টনি ওয়ালশ বলেছেন, মোস্তাফিজকে ছাড়াও বাংলাদেশ দলটি শক্তিশালী। তার বদলে যে দলে ডাক পাবেন, জন্য সেটা বড় এক সুযোগ হবে।

আগামী ৩ জুন বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হবে।

সংবাদ সম্মেলনে ওয়ালশ বলেন, ‘আমাদের দলটি এখনও যথেষ্ট ভালো। দুর্ভাগ্যজনকভাবে মোস্তাফিজ ইনজুরিতে পড়েছে। তাকে আমরা মিস করব। তবে এটা কিন্তু প্রমাণের বড় একটা সুযোগ অন্যদের জন্য। অবশ্যই হতাশাজনক, তবে আমরা ইতিবাচকই আছি। আমি আশা করছি, কেউ এগিয়ে এসে জায়গাটা নেবে।’

আজ বুধবার রাজীব গান্ধী স্টেডিয়ামে স্থানীয় সময় দুপুর ২টায় অনুশীলনে নামবে টাইগাররা। ১ জুন একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

দল থেকে বাদ মোস্তাফিজ

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ভারতে গতকাল পৌঁছে গেছে বাংলাদেশ দল। সেখানকার উত্তর প্রদেশের এক এলাকা দেরাদুনকে আফগানিস্তান যেহেতু তাদের সেকেন্ড হোম হিসেবে ঘোষণা দিয়েছে। তাইতো আফগানদের হোম সিরিজ খেলতেই দেরাদুনে পৌঁছেছে দল। আগামী ৩, ৫ ও ৭ জুন তিনটি টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ ও আফগানিস্তান।

এর আগে ১৫ সদস্যের দল চূড়ান্ত হওয়ার পর যে অনুশীলন হয়েছে মিরপুর শেরেবাংলায়, সেখানে সক্রিয়ভাবে অংশ নিতে পারেননি আইপিএলে খেলা দুই ক্রিকেটার মোস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান। মোস্তাফিজ শেষের দিকে যোগ দিলেও তাকে আনফিট হিসেবে পাওয়া যায়। বাঁ পায়ের ইনজুরির কারণে মোস্তাফিজকে বিশ্রামে পাঠানো হয়েছিল।

হেড কোচ কোর্টনি ওয়ালশ বলে দিয়েছিলেন, ইনজুরি হলেও সেটা খুব জটিল কিছু নয়। শেষ পর্যন্ত যাওয়ার প্রাক্কালে সে সিদ্ধান্ত পরিবর্তন করে মুস্তাফিজকে আফগানিস্তান সিরিজের বাইরে রাখা হয়েছে এবং তাকে দেশে রেখেই ঢাকা ত্যাগ করেছে দল। একই সাথে আইপিএল খেলে আগের দিন ঢাকায় আসায় সাকিবকেও বিশ্রাম দেয়া হয়েছে। সাকিব দেরাদুনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন ৩১ মে।

সাকিব যেহেতু অধিনায়ক তিনি যোগ দেবেন। তা ছাড়া তার কোনো ইনজুরির সমস্যাও নেই। কিন্তু পূর্ণ দলটিতে থাকল অপূর্ণতা। আইপিএল খেলতে যেয়ে পায়ে চোট পাওয়ার জন্য বাংলাদেশ দলের অ্যাটাকিং জোন ক্ষাণিকটা দুর্বল হয়ে গেল মোস্তাফিজের কারণেই। আফগানদের বিপক্ষে মোস্তাফিজ ভালো খেলবেন। যেহেতু চ্যালেঞ্জিং সিরিজ সেখানে কোনো রকম দুর্বলতা নিয়ে মোকাবেলা করা উচিত নয়। আইপিএল খেলে মোস্তাফিজ আফগান সিরিজ থেকে দূরে চলে গেলেন।

বিসিবি অবশ্য তাকে পূর্ণ বিশ্রামেই রাখতে চেয়েছে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্যই। কারণ আফগানদের সাথে খেলে কোনো রকম ইনজুরি আবার বেড়ে যাক এটা কেউ চায় না। কারণ ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে টেস্টম্যাচ, ওয়ানডে ও টি-২০। আফগানদের হয়তো রুবেল, রনিরা সামলাতে পারবেন। কিন্তু ক্যারিবিয়ান অঞ্চলে মোস্তাফিজকেই বরং বড্ড প্রয়োজন পড়বে। ২০১৬ সালেও ইনজুরি নিয়েই ফিরেছিলেন মোস্তাফিজ। কাউন্টিতে সাসেক্সে যেয়েই ইনজুরিতে পড়েছিলেন। ফ্রাঞ্চাইজি লিগে খেলতে যেয়ে একটু বেশিই চোট পাচ্ছেন এ বাঁহাতি। যাতে ক্ষতি হচ্ছে জাতীয় দলেরই। কারণ আফগানদের বিপক্ষে যেখানে ৩-০তে জয়ে চোখ, সেখানে মোস্তাফিজকে বড্ড প্রয়োজনই ছিল।

এ দিকে দলের ডাক্তার দেবাশিষ চৌধুরী বলেন, ‘মোস্তাফিজের আক্রান্ত স্থানে স্ক্যান করা হয়েছে। আরো কিছু পরীক্ষা-নিরীক্ষা রয়েছে।’

সাকিবের অনুপস্থিতিতে মাহমুদুল্লাহর নেতৃত্বে গেল দল। অনেকটাই খোশমেজাজেই দেশ ত্যাগ করেছে দলটি। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে আফগানরা, শুধু এ কারণেই মুখেও তেমনটা বলতে পারছে না। কিন্তু আফগানদের মোকাবেলার জন্য যতটা শক্তির প্রয়োজন সেটা নিয়েই দেরাদুনে পৌঁছেছে দল।

ইনজুরির কথা গোপন করেছিলেন মোস্তাফিজ

পায়ের ইনজুরির বিষয়টি পুরোপুরি না জানানোর কারণে ক্ষুব্ধ হয়েছে ক্রিকেট বোর্ড (বিসিবি)। তিনি এ কারণে আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচ টি২০ সিরিজ থেকেও বাদ পড়েছেন। শেষ মুহূর্তে ভারতগামী বাংলাদেশ দল থেকে মোস্তাফিজ বাদ পড়েন। ইএসপিএনক্রিকইনফো এ তথ্য জানিয়েছেন।

আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলে সম্প্রতি দেশে ফিরেছেন মোস্তাফিজ। কিন্তু দেশে ফিরে ইনজুরির মাত্রা প্রকাশ না করায় বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান ক্ষুব্ধ হয়েছেন বলে জানিয়েছেন। সোমবার মোস্তাফিজ পায়ের আঙুলে ব্যথার কথা জানান। এর পরপরই স্ক্যান করলে তার সামান্য চিড় ধরা পড়ে। এ কারণে তাকে চার সপ্তাহ পর্যন্ত সাইডলাইনে থাকতে হতে পারে।

আকরাম বলেন, ভারত থেকে ফিরে সে ফিজিওকে বলেছিল, সে চোট পেয়েছে। আমরা টিভিতেও দেখিছি, আইপিএলে শেষ ম্যাচে সে আঘাত পেয়েছে। কিন্তু তার ইঞ্জুরি কতটা গুরুতর তা সে ফিজিওর কাছে বলেনি। ব্যথার কথাও জানায়নি।

তিনি বলেন, সে প্রাকটিস ম্যাচ খেলেছে, তারপর সে যাতে পুরোপুরি সুস্থ হতে পারে সেজন্য তাকে দুই দিন ছুটি দিয়ে দেয়া হয়। চলে যাওয়ার আগে সন্ধ্যায় সে জানায়, তার ব্যথা মারাত্মক। তারপর আমরা তাকে স্ক্যান করতে বলি। তখনই ফ্র্যাকচার ধরা পড়ে।
তিনি বলেন, এখন বিসিবির চিকিৎসক ও নির্বাচকদের উপস্থিতিতে তাকে জিজ্ঞাসাবাদ করা দরকার।

সাবেক অধিনায়ক আকরাম বলেন, ইনজুরি এড়ানোর জন্য সিনিয়র খেলোয়াড়দের বিদেশী লিগে খেলার বিষয়টি বিসিবির ভেবে দেখা উচিত।

আফগানিস্তানের বিরুদ্ধে ৩ জুন থেকে বাংলাদেশ তিনটি টি২০ ম্যাচ খেলবে। এর আগে ১ জুন প্রাকটিস ম্যাচ খেলবে। সব ম্যাচ হবে ভারতের দেরাদুনে। এই মাঠে এই প্রথম আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে।

 

Share