Current Date:Oct 10, 2024

যে চার কারণে হেরেছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের এমন অপ্রত্যাশিত হারে বিশ্বজুড়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। সবদিক থেকে এগিয়ে থেকেও কোনো এমন করুণ হারের শিকার হলেন নেইমারেরা তারই জবাব খুঁজছে বিশ্লেষকরা।
চলুন তাহলে দেখে নেওয়া যাক, যে চার কারণে হারলো ব্রাজিল।

বিশ্বকাপে ফেভারিট বলতে কিছু নেই। এবারের আসরের শুরু থেকে ছোট দলগুলোর কাছে মার খেয়ে বিদায় নিয়েছে আর্জেন্টিনা ও জার্মানি। তারপরও বেলজিয়ামের বিপক্ষে খুব সাধারণভাবেই খেলেছে ব্রাজিল। নতুন কোনো কৌশল দেখাতে পারেননি নেইমারেরা।

ব্রাজিলের অন্যতম শক্তিশালী তারকা কুতিনহো গতকালকের ম্যাচে ছিলেন অনেকটাই নিশ্চুপ। বাকিদের বলও জোগান দিতে পারেননি তিনি। মিস করেছেন একাধিক সুযোগ। আর দুর্বল মিডফিল্ডের এই সুযোগটাই কাজে লাগায় বেলজিয়ামরা।

নতুন করে আবারও ইউরোপিয়ান গতির কাছে হার মানলো লাতিন ছন্দ। এডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকুদের গতির সঙ্গে কোনোমতেই পেরে উঠেননি থিয়াগো সিলভা, ফ্যাগনার, মিরান্দারা।পরিণতি ২-১ গোলে হার।
কাসেমিরোর জায়গাটা কোনোভাবেই পূরণ করতে পারেননি ফার্নান্দিনহো। বারবার প্রতিপক্ষের আক্রমণগুলো রুখে দিতে ব্যর্থ হন তিনি। এমনকি নিজের জায়গাটাও আঁকড়ে ধরে রাখতে পারেননি তিনি। আর সেই সুযোগটাই নিয়েছেন হ্যাজার্ডরা।

Share