Current Date:Oct 1, 2024

যোগ্যতায় নাকি লৈঙ্গিক কারণে কান চলচ্চিত্র উৎসবে নারীদের প্রাধান্য?

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলবার থেকে শুরু হয়েছে ফ্রান্সের ঐতিহ্যবাহী কান চলচ্চিত্র উৎসব। ৭১তম কান চলচ্চিত্র উৎসবে নারী-পুরুষের সমতার বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে উৎসব কর্তৃপক্ষ।

এবারের উৎসবে জুরিদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন অস্ট্রেলিয়ান নারী অভিনেত্রী ও নির্মাতা কেট ব্লানচেট। তিনি বলেন, এবারে জুরি বোর্ডেও নারীদের সংখ্যা বেশি। আমি সেখানে প্রধান হিসেবে আছি।

তিনি অারো বলেন, এবার নারীদের আধিক্যের কারণে এটা ভাবা একেবারেই ঠিক হবে না যে, পুরুষদের তুলনায় তাদের সুবিধা দেওয়া হচ্ছে। প্রতিযোগিতায় বেশ কয়েকজন নারী অংশ নিয়েছেন, লৈঙ্গিক কারণে নয়, নিজেদের কাজ দিয়েই তারা এখানে জায়গা করে নিয়েছেন।

এর আগে মাত্র দু’জন নারী নির্মাতার চলচ্চিত্র কানের মূল প্রতিযোগিতায় অংশ নিতে পারতো। তবে উৎসব কর্তৃপক্ষ সেখান থেকে সরে এসেছেন। এখন থেকে যোগ্য নারীদের চলচ্চিত্র সংখ্যায় বেশি হলে, সেগুলো গ্রহণ করা হবে।

কানকে কেন্দ্র করে অনেকে অস্কার নিয়েও সমালোচনা করছেন। সমালোচকদের বক্তব্য, অস্কারে পুরুষদের প্রাধান্য। এমনকি পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রগুলোতেও পুরুষদের আধিপত্য দেখা যায়। সেখানে সবসময় নারীদের দেখানো হয় পুরুষের অধীন হিসেবে।

অনেকেই বলছেন, অস্কার কমিটিতে যেমন পুরষদের আধিপত্য, পুরস্কার হিসেবে যে স্ট্যাচু বা প্রতিকৃতি দেওয়া হয়, সেটাও একজন পুরুষ যোদ্ধার। সেই বিবেচনায় কান চলচ্চিত্র উৎসবে নারীদের প্রাধান্যের বিষয়টি ইতিবাচকভাবেই দেখছেন সমালোচকরা।

সেরার আসন ছিনিয়ে নেওয়ার জন্য ২১টি চলচ্চিত্র মনোনয়ন পেয়েছে। কানের পর্দা নামবে ১৯ মে; ওই দিন প্রদর্শিত হবে ‘দ্য ম্যান হু কিলড ডন কুইক্সোট’।

Share