Current Date:Oct 3, 2024

শাহজাদপুর পল্লী বিদ্যুতের অনিয়মে প্রাণ হারালো শিশু তামিম

অনলাইন ডেস্ক : সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পল্লীবিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারিদের চরম অনিয়ম ও দূর্ণীতির ফলে আবাসিক সংযোগ দিয়ে চলছে বাণিজ্যিক কাজ। বিশেষ করে বাসা বাড়ির লাইন দিয়ে পাওয়ারলুম ও অটো ভ্যান-রিক্সায় চার্জ দেয়ার কাজ এখন সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। যারা বাণিজ্যিক ভাবে পাওয়ারলুম ও অটো ভ্যান-রিক্সায় চার্জ দেয়ার ব্যবসা করছেন তারাও এ সুবিধা নিচ্ছেন বেশি। শাহজাদপুর উপজেলার পল্লীবিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারিদের অর্থের বিনিময়ে ম্যানেজ করে এ কারবার চলছে অনেকটা প্রকাশ্যে। আর এর খেসারত দিচ্ছে নিরীহ অসহায় হতদরিদ্র মানুষ।

গত শনিবার এমনটাই ঘটেছে উপজেলার কায়েমপুর ইউনিয়নের বনগ্রামে। এ গ্রামের হতদরিদ্র কৃষক আজাদুল ইসলামের ৩ বছর বয়সি ছেলে তামিমের প্রাণ কেড়ে নিয়েছে এ গ্রামের আজিজ সরদারের বাড়ির আবাসিক লাইন। আজিজ সরদারের বাড়ির ৫/৬ বাড়ি পরে আমানত সরদার ও তার ছেলে জাহাঙ্গীরের বাড়ি। দীর্ঘদিন ধরে তারা পাশের আজিজ সরদারের বাড়ি থেকে অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ নিয়ে সারারাত তাদের বাড়ির উঠানে দুটি অটো ভ্যান-রিক্সা চার্জ দিয়ে আসছিল। ঘটনার দিন সকালে আজাদুলের স্ত্রী দুলালি বেগম তার শিশু পুত্র তামিম(৩) কে নিয়ে মামা আমানত সরদারের বাড়িতে বেড়াতে যান। বাড়ির উঠানে অটো ভ্যান-রিক্সা চার্জ দিয়া ওই অবৈধ বিদ্যুৎ সংযোগ লাইনে স্পৃষ্ট হয়ে শিশু তামিম ঘটনাস্থলেই নিহত হয়। বিষয়টি তাৎক্ষণিক ভাবে শাহজাদপুর পল্লীবিদ্যুৎ অফিসের ডিজিএম গোলাম মোস্তফাকে জানানো হলেও তিনি গত ২ দিনেও ওই সংযোগটি সরানোর কোন ব্যবস্থা নেয়নি।

উল্টো স্থানীয় সাংবাদিকদের বলেন, এ অভিযোগ সত্য কি না তা তদন্ত করে দেখতে হবে। তদন্তে সত্য প্রমাণিত হলে তারপর এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।গত শনিবার দুপুরে বনগ্রামের আজিজ সরদারের বাড়িতে গিয়ে দেখা যায়, তার বাড়ির উঠানেও বাঁশের বাতায় অটো ভ্যান-রিক্সা চার্জ দেয়ার জন্য ফ্লেক্সিবল তাঁর দিয়ে বিদ্যুতের একটি সকেট লাগিয়ে বেধে রাখা হয়েছে। এ বাড়ির আশপাশের লোকজন জানায়, এ বাড়ির একটি আবাসিক মিটার থেকে ১০/১২টি বাড়িতে অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়ে আজিজ সরদার দীর্ঘদিন ধরে বিদ্যুৎ ব্যবসা করে আসছে। তার এ অবৈধ বিদ্যুৎ ব্যবসার শিকার হয়ে শিশু তামিম নিহত হয়েছে।

এ অবৈধ বিদ্যুৎ সংযোগ দেয়ার বিষয়টি আজিজ সরদারের বাড়ির মহিলারা স্বীকার করে বলেন, ভ্যান চালকরা গরিব মানুষ হওয়ায় অনেক টাকা খরচ করে মিটার নিতে পারেনা। তাই তারা তাদের বিদ্যুৎ সংযোগ দিয়ে সহযোগীতা করছে। এলাকাবাসি জানায় শুধু আজিজ সরদারই নয় এ গ্রামের অনেকেই ভ্যান-রিক্সা চার্জের জন্য বিদ্যুৎ লাইন ভাড়া দিয়ে ব্যবসা করছে। শাহজাদপুর পল্লীবিদ্যুৎ সব জেনেও এ ব্যাপারে কোন ব্যবস্থা না নেয়ায় শিশু তামিম নিহত হয়েছে। তারা এ ব্যাপারে দোষী ব্যক্তির শাস্তি দাবী করেন।

এদিকে এ ঘটনা ধামাচাপা দিতে এলাকার কিছু পাতি নেতা সহ আবুল হোসেন ঠান্ডু নামের এক স্থানীয় আওয়ামী লীগ নেতা ব্যাপক তোরজোর শুরু করে। তার হস্তক্ষেপে তড়িঘড়ি করে তামিমের লাশ দাফন করা হয়। স্থানীয় সাংবাদিকরা এ বিষয়ে তথ্য সংগ্রহ করতে গিয়ে আওয়ামী লীগ নেতা আবুল হোসেন ঠান্ডুর হাতে লাঞ্ছিত হন। এ বিষয়ে নিউজ হলে চাঁদাবাজির মামলায় ফাঁসানো হবে বলেও সাংবাদিকদের হুমকি দেন।

এলাকাবাসি জানিয়েছে, শুধু বনগ্রাম নয় শাহজাদপুর পৌর এলাকাসহ উপজেলার ১৩টি ইউনিয়নের যত্রতত্র অটো ভ্যান-রিক্সা চার্জের ঘর তুলে প্রভাবশালীরা আবাসিক সংযোগ থেকে প্রায় ৩ হাজার অটো ভ্যান-রিক্সা চার্জ দিয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে। এ কারণে উপজেলাব্যাপী চরম বিদ্যুৎ ঘাটতি দেখা দিয়েছে। এই বিদ্যুৎ ঘাটতি মোকাবেলায় পিজিসিপি শাহজাদপুরে প্রতিদিন ৩/৪ ঘন্টা করে বিদ্যুতের লোডশেডিং দিচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানিয়েছেন, শাহজাদপুর পল্লী বিদ্যুৎ মিটার চেকার, রিডাররা অবৈধ এ ব্যবসার সাথে জড়িতদের কাছ থেকে আর্থিক সুবিধা নিয়ে তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে তাদের এ ব্যবসা চালিয়ে যেতে সহযোগীতা করছে। ফলে এ সব অবৈধ বিদ্যুৎ সংযোগ ব্যবসায়ী আরো বেপরোয়া হয়ে উঠেছে। তারা প্রকাশ্যে এ ব্যবসা চালিয়ে গেলেও পল্লীবিদ্যুৎ বিভাগ এ ব্যাপারে ব্যবস্থা না নেয়ায় এখন নিরিহ মানুষ প্রাণ হারাচ্ছে। এলাকাবাসি এ ব্যাপারে পল্লীবিদ্যুতের উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

Share