Current Date:Oct 9, 2024

সার্বিয়াকে হারিয়ে শেষ ষোলোয় ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে নাম লিখলো ব্রাজিল। বুধবার দিবাগত রাতে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোতে উঠেছে তারা।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হয়েছিল ব্রাজিল। বিশ্বকাপে টিকে থাকার এই লড়াইয়ে শুরুতে পাউলিনিয়োর গোলে এগিয়ে যায় সেলেসাওরা। ৩৬তম মিনিটে লাতিন আমেরিকার দেশটিকে এগিয়ে নেন বার্সেলোনা মিডফিল্ডার।

শুরু থেকেই আক্রমণাত্মক ব্রাজিল বেশ কয়েকটি গোলের সুযোগ পেয়েছে। সুযোগ নষ্ট কিংবা সার্বিয়ান ডিফেন্ডারের কারণে ব্যর্থ হলেও ৩৬তম মিনিটে এসে সফল হয় সেলেসাওরা। পাউলিনিয়োর চমৎকার গোলে লিড পায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বার্সেলোনা সতীর্থ ফিলিপে কৌতিনিয়োর বাড়ানো লম্বা পাস বক্সের ভেতর নিয়ন্ত্রণে নিয়ে এগিয়ে আসা সার্বিয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে পাঠিয়ে দেন জালে।

অথচ গোলের জন্য অত সময় অপেক্ষায় করতে হয় না, যদি গাব্রিয়েল জেসুস বল জড়াতে পারতেন জালে। ২৯ মিনিটে নেইমার পাস ধরে বক্সের ভেতর দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়েছিলেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড। সার্বিয়ান এক ডিফেন্ডারকে বোকা বানিয়ে জায়গাও তৈরি করলেন শট নেওয়ার জন্য। গোলমুখে শটও নিলেন, কিন্তু আরেক ডিফেন্ডারের পায়ে লেগে হতাশায় জার্সিতে মুখ লুকান জেসুস।

তার আগে এই ফরোয়ার্ডের পাস থেকে গোলের সুযোগ পেয়েছিলেন নেইমার। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেননি প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ড। ফরোয়ার্ডের দুই তারকার ব্যর্থ হলেও আরেকবার ব্রাজিলের গোলের পথ তৈরি করে দেন কৌতিনিয়ো। তার বাড়ানো চমৎকার পাস থেকেই লক্ষ্যভেদ করেন পাউলিনিয়ো। ওই গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল।

বিরতি থেকে ঘুরে এসেও আক্রমণাত্মক ব্রাজিল। ব্যবধান দ্বিগুণ করা সুযোগও পায় দ্রুত। কিন্তু আবারও ব্যর্থ নেইমার। মাঝমাঠ থেকে বাড়ানো কৌতিনিয়োর পাস দ্রুতগতিতে বক্সের ভেতর ঢুকলেও সুবিধা করতে পারেননি পিএসজি তারকা।

পরের কয়েক মিনিট অবশ্য সার্বিয়ার। ৫৩ থেকে ৬৫- এই ১২ মিনিটে ব্রাজিলের রক্ষণের কঠিন পরীক্ষা নিয়েছে ইউরোপের দলটি। একের পর এক আক্রমণে সমতায় ফেরানোর দারুণ সুযোগও তৈরি করে তারা। ৬১ মিনিটে লিয়াইকের ক্রস ব্রাজিলিয়ান গোলরক্ষক ঝাঁপিয়ে প্রতিহত করলেও ছুটে আসা বল সামনে থেকে হেড করেছিলেন মিত্রোভিচ। কিন্তু গোলবারের নিচে গোলরক্ষক না থাকলেও তার হেড হাঁটু দিয়ে প্রতিহত করেন ডিফেন্ডার থিয়াগো সিলভা।

সার্বিয়ার একের পর এক সুযোগ নষ্ট হলেও ভুল করেনি ব্রাজিল। ঘুরে দাঁড়িযে উল্টো ৬৮তম মিনিটে থিয়াগো সিলভার দুর্দান্ত হেডে তারা ব্যবধান দ্বিগুণ করে। নেইমারের নেওয়া কর্নার থেকে উড়ে আসা বলে হেড করে লক্ষ্যভেদ করেন পিএসজি ডিফেন্ডার।

 

Share