Current Date:Oct 6, 2024

সালাহকে দেখাতে রীতিমতো ডাকাতি করছে মিশরীয় টিভি চ্যানেল!

স্পোর্টস ডেস্ক : মিশর থেকে শুরু করে বিশ্ব ফুটবল অঙ্গণে এই সময়ের সবচেয়ে আলোচিত তারকাদের অন্যতম মোহাম্মদ সালাহ। তার ম্যাজিকেই ২৮ বছর পর বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে মিশর। যদিও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে চোট পাওয়ায় সালাহকে নিয়ে শংকা ছিল। এখন সেটা আর নেই। তাই মিশরীয়রা মেতেছে বিশ্বকাপ উন্মাদনায়। আর এই উন্মাদনার সুযোগে তাদের পকেট কাটার বন্দোবস্ত করেছে মিশরের একটি বেসরকারি টিভি চ্যানেল!

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মিশরের রাষ্ট্রীয় টিভি চ্যানেলে বিশ্বকাপের ম্যাচ সম্প্রচার হবে না। সুযোগ বুঝে বেসরকারি বিইন স্পোর্টস সম্প্রচার সত্ত্ব কিনে নিয়েছে। এবার শুধু তারাই বিশ্বকাপ সম্প্রচার করতে পারবে। কিন্তু শুধু বিশ্বকাপের ম্যাচ দেখতেই নাকি মিসরীয়দের খসবে এক মাসের আয়ের চেয়েও বেশি অর্থ! বিইনের গ্রাহকদের শুধু ডিকোডার কিনতেই খরচ করতে হয় ১ হাজার ৬৩ মিসরীয় পাউন্ড (৭৮ ইউরো)। সঙ্গে বাৎসরিক ভাড়া হলো ২ হাজার ২৮০ পাউন্ড!

এ তো গেল বিইনের রেগুলার চার্জ। বিশ্বকাপ উপলক্ষে তাদের নতুন প্যাকেজ ছেড়েছে। আর বিশ্বকাপের ম্যাচ দেখতে বিশেষ এক প্যাকেজের গ্রাহক হতে হলে দিতে হবে বাড়তি ২০৫২ পাউন্ড বা ৯৮ ইউরো)। বাংলাদেশি মুদ্রায় যা ৯ হাজার ৮০০ টাকা! এবার মিশরীয়দের গড় আয়ের দিকে নজর দেওয়া যাক। দেশটির নাগরিকদের মাসিক গড় আয় ২০০ ইউরোর নিচে। সুতরাং সব মিলিয়ে তাদের এক মাসের বেতনই চলে যাবে বিশ্বকাপে সালাহকে দেখতে হলে!

বিইন টিভির এমন ডাকাতির প্রতিবাদে মিশরীয়দের মধ্যে ক্ষোভ জন্ম নিলেও সরকার নির্বিকার। এসব সামলাতে কোনো নীতিমালাও নেই। একবার তাদের ১৮ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল! তবুও দাম কমাতে রাজী করতে পারেনি সরকার! সুতরাং বিকল্প রাস্তা খুঁজছে ফুটবলপ্রেমীরা। মিশরের অধিকাংশ ক্যাফে-থিয়েটার এবং ৫ হাজার ক্লাবে সরকারের পক্ষ থেকেই বড় স্ক্রিন লাগানো হচ্ছে। সেসব বিগ স্ক্রিনে খেলা দেখতে আগে থেকেই বুকিং দেওয়া শুরু হয়ে গেছে।

Share