Current Date:Sep 30, 2024

সিরিয়ার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় বেসামরিক লোকের ওপর রাসায়নিক হামলাকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া জটিল পরিস্থিতি এভাবে চলতে থাকলে নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে বিশ্বের শক্তিধর দেশগুলোকে সতর্ক বার্তা দিয়েছে জাতিসংঘ।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলার জবাবে ‘ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে’ বলে ঘোষণা দেয়ার পর জাতিসংঘ এই সতর্ক বার্তা দিয়েছে বলে জানিয়েছে এএফপি।
বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের আহ্বান জানায় সিরিয়ার মিত্ররাষ্ট্র রাশিয়া। এসময় রাশিয়া সিরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা পদক্ষেপের বিরোধিতা করলে উত্তেজনা বৃদ্ধি পায়।

সিরিয়া ইস্যুতে বিশ্বের শক্তিধর দেশ রাশিয়া ও যুক্তরাষ্ট্র এক অপরের বিপরীতে অবস্থান নিয়েছে। এদিকে যুক্তরাজ্যও জরুরি মন্ত্রিপরিষদ বৈঠকের প্রস্তুতি নিয়েছে।

এর আগে ট্রাম্প সিরিয়ায় হামলা চালানোর ব্যাপারে টুইট করলে তাকে সতর্ক করে দেন লেবাননে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার জাসিপকিন।

হিজবুল্লাহ পরিচালিত একটি টেলিভিশনে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হবে। পাশাপাশি যে স্থান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে, সেখানেও পাল্টা হামলা চালানো হবে।

Share