Current Date:Sep 30, 2024

ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যা পরিকল্পনা: নির্দোষ দাবি করলেন বাংলাদেশি বংশোদ্ভূত নাইমুর

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মেকে হত্যা পরিকল্পনার অভিযোগ উঠেছে। আর এই অভিযোগে বাংলাদেশি বংশোদ্ভূত বৃটিশ নাগরিক নাইমুর জাকারিয়া রহমানকে (২০) গত নভেম্বরে গ্রেপ্তার করা হয়। লন্ডনের একটি আদালতে শুক্রবার তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। সে সময় নাইমুর নিজেকে নির্দোষ দাবি করেছেন।

অভিযোগ, ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র বাসার সামনে বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করেছিলেন নাইমুর। এর ফলে, যে বিশৃংখলা সৃষ্টি হতো সেই সুযোগ ব্যবহার করতেন নাইমুর। এই সুযোগে প্রধানমন্ত্রী তেরেসা মের অফিসে প্রবেশ করে তাকে হত্যা করতেন তিনি।

শুক্রবার নাইমুরকে লন্ডনের ওল্ড বেইলি সেন্ট্রাল ক্রিমিনাল কোর্টে ভিডিও লিঙ্কের মাধ্যমে হাজির করা হয়। সেখানে ভিডিও কনফারেন্সে নাইমুর নিজেকে নির্দোষ দাবি করেছেন। এই মামলার শুনানি আগামী মাসে আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার কথা রয়েছে।

চার্জশিটে বলা হয়েছে, নাইমুর ব্রিটেনের জনগণের বিরুদ্ধে হামলা চালানোর অংশ হিসেবে বিস্ফোরকভর্তি একটি ব্যাগ ব্যবহারের পরিকল্পনা করছিলেন। তার বিরুদ্ধে মোহাম্মদ ইমরান(২২) নামে আরেক ব্যক্তিকে সহায়তা করার অভিযোগ আছে। ইমরানকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে যোগ দিতে উৎসাহিত করছিলেন নাইমুর। এ জন্য তিনি ইমরানকে ভিডিও সরবরাহ করেছিলেন।

সূত্র: স্কাই নিউজ, দ্য গার্ডিয়ান

Share