Current Date:Oct 2, 2024

ইরানকে বাঁচাতে ‘ব্লকিং স্টাটুট’ আইনের দারস্থ ইইউ

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা থেকে ইরানের সঙ্গে বাণিজ্য ও নিজেদের কোম্পানিগুলোকে বাঁচাতে ‘ব্লকিং স্টাটুট’ নামের একটি আইন কার্যকর করছে ইউরোপীয় ইউনিয়ন। শুক্রবার থেকে প্রক্রিয়া শুরু করা হবে বলেও জানিয়েছে ইউরোপীয় দেশগুলোর একটি কমিশন। খবর আল জাজিরা।

যুক্তরাষ্টের নিষেধাজ্ঞা থেকে নিজেদের কোম্পানিগুলোকে রক্ষায় বৃহস্পতিবার বৈঠকে বসেন ইইউ নেতারা। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট জেন ক্লাউড জাঙ্কার বলেন, ‘আমাদের এখন কাজ শুরু করা দরকার, আর সেই কারণে আমরা ১৯৯৬ সালের ‘ব্লকিং স্টাটুট’ সচল করার প্রক্রিয়া শুরু করছি।’

১৯৯৬ সালে কিউবার ওপর ওয়াশিংটনের আরোপিত বাণিজ্য নিষেধাজ্ঞা মোকাবিলায় ‘ব্লকিং স্টাটুট’ নীতি তৈরি করা হয়। এতে বলা হয়, নিষেধাজ্ঞা আইনের ভিত্তিতে কোনো বিদেশী আদালতের রায় ইইউ এর ওপর কোনো প্রভাব ফেলবে না।

১৯৯৬ সালের এই নীতি মার্কিন নিষেধাজ্ঞা এড়িয়ে কিউবার সঙ্গে ইউরোপীয়ান ব্যবসাকে রক্ষা করতে ব্যবহার করা হতো। তবে মার্কিন কংগ্রেস নিষেধাজ্ঞা অমান্য করা কোম্পানিগুলোকে তাদের ব্যাংকিং সিস্টেমের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দেওয়ার মতো নতুন আইন পাশ করে এই নীতিকে অকার্যকর করে দেয়।

খবরে বলা হয়েছে, ইউরোপীয়ান সরকারগুলো ইউরোপীয়ান কমিশনের ‘ব্লকিং স্টাটুট’কে নীতি থেকেও বেশি রাজনৈতিক হাতিয়ার হিসেবে দেখে থাকে। এর কারণ হিসেবে সংবাদমাধ্যমটি বলছে, এর নিয়মকানুনগুলো খানিকটা অস্পষ্ট আর প্রয়োগ করাও কষ্টসাধ্য। যুক্তরাষ্ট্রের প্রতি সতর্কতা দিতেই এই নীতি ব্যবহৃত হয়।

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণে রাখতে ২০১৫ সালে তাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ছয় দেশ। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিতে ‌‘সবচেয়ে খারাপ’ চুক্তি আখ্যা দিয়ে তার থেকে এই মাসেই বের হয়ে আসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। বহাল করা হয় ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা। একইসঙ্গে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোকে হুঁশিয়ারি দেন, ইরানের সঙ্গে ব্যবসা করা ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ট্রাম্প প্রশাসন।

Share