Current Date:Oct 7, 2024

নতুন বেতন-কাঠামো হচ্ছে নারী ক্রিকেটারদের

স্পোর্টস ডেস্ক: মালয়েশিয়ায় ভারতকে হারিয়ে এশিয়া কাপ জিতে বাজিমাত করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। যাদের নিয়ে কোনও মাতামাতি ছিলো না, ছিলো না উচ্চ বেতন কাঠামো, ছিল মাত্র ৬০০ টাকা ম্যাচ ফি। এতসব বৈষম্য মাথায় নিয়েও নারী ক্রিকেট দলের এমন সফলতা নাড়া দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে।

এশিয়া কাপের সফলতায় নারী ক্রিকেটে আসছে ব্যাপক পরিবর্তন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যনির্বাহী কমিটি সম্প্রতি রাজধানীতে একটি বৈঠকে বাংলাদেশ মহিলা জাতীয় দলের ক্রিকেটারদের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাবের সঙ্গে সংশোধিত বেতন কাঠামো প্রস্তাব করেছে।

প্রস্তাবিত নতুন বেতন কাঠামো অনুযায়ী, ক্রিকেটারদের মাসিক বেতন কাঠোমোর প্রস্তাব করা হচ্ছে চার স্তরে। সর্বনিম্ন ২০,০০০ টাকা থেকে শুরু হয়ে ৩০,০০০ টাকা, ৪০,০০০ টাকা এবং ৫০,০০০ টাকা পর্যন্ত করা হচ্ছে।

কার্যনির্বাহী কমিটি মহিলা দলের জন্য ইতোমধ্যেই বীমা নীতি অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে। এছাড়াও আগামী বছরের মধ্যে বিসিবি একটি টি-২0 টুর্নামেন্ট আয়োজন করবে নারী ক্রিকেটারদের নিয়ে।

চট্টগ্রামে জাতীয় ক্রিড়া পরিষদ কর্তৃক প্রস্তাবিত ক্রিকেট একাডেমি নারী ক্রিকেটের জন্য দিয়ে দেয়া হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বিসিবি’র ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান এনায়েত হোসেন সিরাজ।

এনায়েত হোসেন সিরাজ আরও বলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড গত কয়েক বছরে কঠোর পরিশ্রম করেছে নারী দলের উন্নতির জন্য এবং নারী দলের প্রতি যে অবহেলা কথাবার্তা শোনা যায় সেটা সত্য নয়।

Share