Current Date:Oct 8, 2024

ইন্দোনেশিয়ায় বোমা হামলার নির্দেশদাতা ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক: সন্ত্রাসী হামলা চালিয়ে মানুষ হত্যার নির্দেশ দেয়ার দায়ে ইন্দোনেশিয়ার একজন মুসলিম ধর্মীয় নেতাকে শুক্রবার দেশটির আদালত মৃত্যুদণ্ড দিয়েছে। খবর বিবিসির।

জানা যায়, ২০১৬ সালে জাকার্তায় বিশ্ববিখ্যাত ফুড চেইন স্টারবাকসের একটি শাখায় একজন আত্মঘাতী হামলাকারী বোমা বিস্ফোরণ ঘটালে চারজন বেসামরিক লোক নিহত হন।

মুসলিম ধর্মীয় নেতা আমান আবুরাহমান ওই হামলার পরিকল্পনা ও নির্দেশ দেয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

কথিত ইসলামিক স্টেট (আইএস)-এর প্রতি সমর্থন ঘোষণা করা আবুরাহমান একটি স্থানীয় জঙ্গি সংগঠনেরও আধ্যাত্মিক নেতা। ২০১৬ সালের হামলাটি ছিল ইন্দোনেশিয়ায় আইএসের প্রথম হামলা।

গত ২০১০ সালে থেকে কারাগারে আছেন ৪৬ বছর বয়সী আবুরাহমান। কিন্তু আদালত এ সংক্রান্ত প্রমাণ পেয়েছে যে, তিনি জেলে বসেই হামলার পরিকল্পনা করেছিলেন।

গত ২০১৬ সালের সিরিজ বোমা হামলায় স্টারবাকস ও পুলিশের সিকিউরিটি পোস্টসহ জাকার্তার কয়েকটি জায়গায় বিস্ফোরণ ঘটানো হয়।

সেখানে অবস্থিত বিভিন্ন বিদেশি দূতাবাস ও জাতিসংঘের অফিসের কাছাকাছি একটি কেনাকাটা ও ব্যবসাকেন্দ্রকে ঘিরে ওই হামলা চালানো হয়।

দুজন সন্ত্রাসী এ সময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় এবং অন্য দুজন বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দেয়।
গতকাল শুক্রবার রায় দিতে গিয়ে ‍বিচারক বলেন, আবুরাহমান ‘সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগে দোষী’।
তবে আবুরাহমান নিজেকে নির্দোষ দাবী করে বলেন, তিনি তার অনুসারীদের সিরিয়ায় গিয়ে আইএসে যোগ দিতে বলেছিলেন এবং ইন্দোনেশিয়ায় হামলার নির্দেশ দেননি।

আবুরাহমান ইন্দোনেশিয়া-ভিত্তিক মিলিটারি দল জেমাহ আনশারুত দৌলার আধ্যাত্মিক নেতা। দলটি আইএসের সঙ্গে সংহতি প্রকাশ করায় তাকে ইন্দোনেশিয়ার আইএস সমর্থকদের প্রধান বলে বিবেচনা করা হয়।

Share