Current Date:Oct 9, 2024

জরিমানা দিতে হবে ব্রাজিলকেও

স্পোর্টস ডেস্ক: সমর্থকদের বাজে আচরণের জন্য আর্থিক জরিমানা দিতে হয়েছিল আর্জেন্টিনাকে। এবার একই কারণে জরিমানা গুনতে হতে পারে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকেও। যদিও এব্যাপারে এখনও কোন কিছু জানায়নি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

গত বুধবার মস্কোয় রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ওঠার গুরুত্বপূর্ণ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হয় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

সেদিনের খেলায় নেইমার কুতিনহো-পাওলিনহোদের কাছে পাত্তাই পায়নি সার্বিয়া। তাদের ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে উঠে যায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

শুধু মাঠেই নয়, গ্যালারিতেও পাত্তা পায়নি সার্বিয়া। ব্রাজিলের সমর্থকরা সার্বিয়ার সমর্থকদের মেরেছেন।

নেইমার-কুতিনহোদের মুহুর্মুহু আক্রমণ মানসিকভাবে ভেঙে পড়ে সার্বিয়ার সমর্থককে আক্রমণ করে ব্রাজিলের সমর্থকরা।

এই আক্রমণে সার্বিয়ান কয়েজকন পুরুষ এবং একজন মহিলা সমর্থক, ব্রাজিল সমর্থকদের হাতে মার খেয়েছেন। দুই দলের সমর্থকদের মধ্যে মারপিট শুরু হলে নিরাপত্তারক্ষীরা এসে উভয়পক্ষকে সরিয়ে দেয়।

বিশ্বকাপের মতো বড় আসরে গ্যালারিতে ভক্ত-সমর্থকদের এমন ঘটনা লজ্জাজনক। গ্যালরির এই ঘটনায় বড়সড় জরিমানা হতে পারে ব্রাজিলের।

এর আগে একই ঘটনার জন্য জরিমানা দিতে হয় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) কে।

আইসল্যান্ডের বিপক্ষে ড্র এবং পরের খেলায় ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে পরাজিত হয়ে দুঃস্বপ্নের মতো শুরু হয় আর্জেন্টিনার।যে কারণে দলটির দ্বিতীয় রাউন্ডে ওঠার পথ কঠিন হয়ে গিয়েছিল।

এই হারের গ্লানি সইতে না পেরে ক্রোয়াট সমর্থকদের ওপর চড়াও হন আর্জেন্টাইন সমর্থকরা। তাদের ওপর বোতল ছুড়ে মারেন। অশালীন আচরণ করেন। সেই সঙ্গে আপত্তিকর মন্তব্য তো ছিলই।

তাদের বাজে আচরণের দায় এসে পড়ে আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনের ওপর। শেষ পর্যন্ত জরিমানা গুনে এর খেসারত দিতে হলো। ১ লাখ ৫ হাজার ডলার জরিমানা গুনেছে সংস্থাটি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৮৮ লাখ ৭৫ হাজার টাকা।

ফিফার নিয়ম অনুযায়ী, বৈশ্বিক টুর্নামেন্টে কোনো দলের সমর্থক উগ্র আচরণ করলে তার দায়ভার নিতে হবে সেই দেশের ফেডারেশনকে।

এর আগে মেক্সিকান ফুটবল ফেডারেশন ও সার্বিয়ান ফুটবল ফেডারেশনকেও একই কারণে জরিমানা করে ফুটবলের অভিভাবক সংস্থা।

Share