Current Date:Oct 10, 2024

বিশ্বকাপে চলছে চুমুর হিড়িক!

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ তো দর্শকদের আনন্দযজ্ঞ। ফুটবলারদের জন্য ভীষণ চ্যালেঞ্জের। আর সংবাদকর্মীদের জন্য? এই পেশার মানুষজন বলতেই পারেন, কাজ করে কূল পাই না! কিসের আবার আনন্দযজ্ঞ? পুরোটুকুই দায়িত্ব আর পেশাদারির পরীক্ষা। তা বটে। বিশ্বকাপ কভার করতে রাশিয়ায় অবস্থান করা সংবাদকর্মীদের সেই পরীক্ষা দিতে হচ্ছে। রসিক ভক্তরাই নিচ্ছেন সেই পরীক্ষা।
জিওন জিওয়াং রিওলের কথাই ধরুন। বিশ্বকাপ কভার করতে দক্ষিণ কোরিয়া থেকে রাশিয়ায় পা রেখেছে ‘এমবিএন’ টিভি চ্যানেলের এই সংবাদকর্মী। রাশিয়ার রাস্তায় সরাসরি প্রতিবেদন পাঠানোর সময় বেচারাকে কী ঝামেলাতেই না পড়তে হলো! মাইক্রোফোন হাতে সরাসরি প্রতিবেদন পাঠাচ্ছেন, এমন সময় এক নারী সমর্থক তাঁকে পেছন থেকে জড়িয়ে ধরে গালে চুমু বসিয়ে দেন। একজন পেশাদার সংবাদকর্মীর মতোই জিওন কোনো প্রতিক্রিয়া না দেখিয়ে নিজের কাজে ব্যস্ত ছিলেন।

কিন্তু কিছুক্ষণ পর আবারও সেই একই কাণ্ড! আরেকজন নারী সমর্থক এসে তাঁকে চুমু খেলেন। জিওন এবার আর নিজেকে ধরে রাখতে পারেননি। বারবার কাজে বাধা আর গালে ঠোকরানোর দাগ পড়ে যাওয়ায় তাঁর পক্ষে সরাসরি প্রতিবেদন পাঠানো আর সম্ভব হয়নি। এক চোট হেসে মাইক্রোফোন নামিয়ে নেন এই সংবাদকর্মী।

রাশিয়া বিশ্বকাপে সংবাদকর্মীদের এমন অভিজ্ঞতার শিকার হওয়ার ঘটনা এই প্রথম নয়। স্প্যানিশ টিভি চ্যানেল ‘মিডিয়াসেট’-এর প্রতিবেদক মারিয়া গোমেজ মস্কোয় ঠিক একইভাবে সরাসরি প্রতিবেদন পাঠাচ্ছিলেন। মাইক্রোফোনে কথা বলার সময় এক পুরুষ সমর্থক এসে তাঁর গালে চুমু বসিয়েই ভোঁ-দৌড় দেন। অনাকাঙ্ক্ষিত এই ঘটনা গোমেজ কোনোভাবেই মেনে নিতে পারেননি। নিজের টুইটার অ্যাকাউন্টে সেই ঘটনার ভিডিও পোস্ট করে গোমেজ লেখেন, ‘যাঁরা বলে আমরা সবকিছু বাড়িয়ে বলি এবং এসব হাস্যকর ব্যাপার, তাঁরা এটাকে কী বলবেন? এটা কিন্তু আমার কাছে হালকা কোনো বিষয় বলে মনে হয়নি।’

গ্রুপ পর্বে কলম্বিয়া-সুইডেন ম্যাচে সুইডিশ সংবাদকর্মী মাহলিন হোলবার্গও একই ঘটনার শিকার হন। এক সমর্থকের সাক্ষাৎকার নেওয়ার সময় সেই সমর্থক তাঁকে জড়িয়ে ধরে গালে চুমু বসিয়ে দেন। ঘটনার আকস্মিকতায় তিনি কিছু বুঝে ওঠার আগেই সেই সমর্থক কেটে পড়েন। কলম্বিয়ান সংবাদকর্মী জুলিয়েথ গঞ্জালেসের অভিজ্ঞতা অবশ্য ভিন্ন হলেও তিক্ত। এই টিভি সঞ্চালিকা সরাসরি প্রতিবেদন পাঠানোর সময় এক সমর্থক যৌন হয়রানি করেছেন।

ব্রাজিলের সংবাদকর্মী হুলিয়া গুইলমারায়েস অবশ্য এক কাঠি সরেস। এক সমর্থক আচমকা তাঁকে চুমু খেতে এসে নিজেই বোকা বনেছেন। একেবারে শেষ মুহূর্তে নিজের গুইলমারায়েস নিজের মুখটা সরিয়ে নেন। তবে জিওনের ঘটনাটি চীনের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে ঝড় তুলেছে।

জিওনের অনাকাঙ্ক্ষিত ঘটনাটির জন্য নারীদের সমালোচনা না করার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। এর আগে এই বিশ্বকাপে নারী সাংবাদিককে যৌন হেনস্তার পর পুরুষ হেনস্তাকারীকে যেভাবে নিন্দা করা হয়, একই ঘটনায় নারীরা কেন সে রকম নিন্দার শিকার হচ্ছেন না, এ নিয়ে সরগরম হয়ে উঠেছে উইব।

 

Share