Current Date:Sep 25, 2024

রোহিঙ্গা সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আইপিইউকে পাশে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা ইস্যু সমাধান না হওয়া পর্যন্ত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নকে (আইপিইউ) পাশে থাকার আহ্বান জানিয়ে বাংলাদেশ। সুইজারল্যান্ডের জেনেভায় চলমান ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের ১৩৮তম সম্মেলনে মঙ্গলবার আবারও এ আহ্বান জানানো হয়।

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা চীফ হুইপ আ স ম ফিরোজ বলেন, রোহিঙ্গাদের অবশ্যই পূর্ণ মর্যাদায় ও নিরাপদে তাদের নিজ বাসভূমিতে ফিরিয়ে নিতে হবে। এজন্য আমরা রোহিঙ্গা সমস্যার মূল থেকে সমাধান না হওয়া পর্যন্ত সকল আইপিইউ সদস্য দেশের প্রতি বাংলাদেশের পাশে থেকে বিশ্ব জনমত গঠন করার আহ্বান জানাই। বাংলাদেশ বিশ্বাস করে, আইপিইউ’র সংসদ সদস্যরা একত্রিত থাকলে বিশ্বের বাস্তুভিটাহীন নিপীড়িত মানুষগুলোর সমস্যা সমাধান সম্ভব।

সংসদ সচিবালয় জানায়, মঙ্গলবার সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ‘স্ট্রেংদেনিং দ্যা গ্লোবাল রেজিম ফর মাইগ্রেন্ট অ্যান্ড রিফুজিস’ বিষয়ের ওপর সাধারণ আলোচনায় তিনি এ আহ্বান জানান।

আ স ম ফিরোজ বলেন, মিয়ানমারে রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের প্রতি নির্মম নির্যাতন ও তাদের নিজস্ব ভিটামাটি থেকে বিতাড়িত হওয়ার বিষয়ে বিশ্ব সম্প্রদায় অবগত আছেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার এ পরিস্থিতিকে “টেক্সট বুক অন ক্রিমিনাল অব এথনিক ক্লিনজিং” অভিধায় আখ্যায়িত করেছেন।

এসময় আইপিইউ সদস্য দেশগুলোকে সার্বজনীন বিশ্বমানবাধিকার লঙ্খনকারী দেশের বিরুদ্ধে একত্রিত থাকার আহ্বান জানান চীফ হুইপ।

Share