দ্বিতীয় মেয়াদে জনতা ব্যাংকের চেয়ারম‌্যান পদে এস. এম. মাহফুজুর রহমান

0
23

নিজস্ব প্রতিবেদক:

জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে পুনঃনিয়োগ পেয়েছেন ড. এস. এম. মাহফুজুর রহমান। অর্থ মন্ত্রণালয়ের সম্প্রতি জারিকৃত এক প্রজ্ঞাপনের মাধ্যমে চলতি দায়িত্বের মেয়াদপূর্তির পর আগামী তিন বছরের জন্য তাঁকে নিয়োগ দেয়া হয়।

ড. এস. এম. মাহফুজুর রহমান বিজিএমইএ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাছাড়া তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্য, কাউন্সিল মেম্বার, প্রাক্তন সাধারণ সম্পাদক এবং বর্তমানে তৃতীয় মেয়াদে ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে কর্মজীবন শুরু করেন এবং একই বিভাগে অধ্যাপক ও চেয়ারম্যান হিসেবে কাজ করার পর ২০০৮ সালে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেন ও ২০১৮ সালে অবসর গ্রহণ করেন।

তিনি রূপালী ব্যাংক লিমিটেডের পরিচালক এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি একজন খ্যাতনামা গবেষক। গবেষণামূলক কাজে অস্ট্রেলিয়া, চায়না, জার্মানী, ইন্দোনেশিয়া, জাপান, কুয়েত, মালয়েশিয়া, নেপাল, থাইল্যান্ড, ইউএই, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, রাশিয়ায় অনুষ্ঠিত সেমিনার এবং ওয়ার্কশপে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। দেশে-বিদেশে তাঁর ব্যাপক সংখ্যক গবেষণা প্রবন্ধ এবং বিষয়ভিত্তিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাদানের জন্য পাঠ‌্য বই প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি বাংলাদেশের সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর পাশাপাশি ইউনেস্কো, ইউনিসেফ, ইউএনডিপি, এডিবি এবং বিশ্বব্যাংকের মতো আন্তর্জাতিক সংস্থার পরামর্শদাতা হিসেবেও কাজ করেছেন।