ধর্মের নামে কেউ যেন বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে: প্রধানমন্ত্রী

0
34

নিজস্ব প্রতিবেদক:

ধর্ম নিয়ে আর কেউ যেন কোনোরকম বিভ্রান্তি সৃষ্টি করতে না পারে সেজন্য মসজিদের খতিব, ইমামসহ শিক্ষক-অভিভাবকদের সচেতন থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইমামদের প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সমাজের যেসব অঙ্গতি রয়েছে, যেমন- মাদকাসক্তি, বাল্য বিবাহ, নারী নির্যাতন, সন্ত্রাস-জঙ্গিবাদ ইত্যাদি দূরীকরণে ইমাম ও খতিবরা তাদের বয়ান বা খুতবায় এসব বিষয়ে তুলে ধরবেন। সন্ত্রাস-জঙ্গিবাদ থেকে যেন প্রত্যেকের ছেলে মেয়েরা দূরে থাকে। সন্ত্রাস-জঙ্গিবাদ ইসলামের সম্মান নয় বরং বদনাম। এসব বিষয়ে সচেতনতার সৃষ্টির ক্ষেত্রে আপনারা বিশেষ ভূমিকা রাখতে পারেন।

সোমবার (১৬ জানুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সারাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, আমরা চাই, এদেশে প্রতিটি মানুষ যেন নিরাপদে তাদের ধর্ম পালন করতে পারে, এটাই ইসলামের শিক্ষা।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র করছি, ইসলাম ধর্ম যাতে আরও উন্নতভাবে পালন করতে পারে। ধর্মের প্রকৃত শিক্ষা যাতে পায়। ইসলামের মূল্যবোধের প্রচার ও প্রসার যাতে ঘটে।

এ সময় ইমাম-মুয়াজ্জিনসহ ধর্ম প্রচারের সরকারি উদ্যোগ তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা যেন সঠিক পথে দেশকে এগিয়ে নিতে পারি, সে চেষ্টা করছি।

প্রধানমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী যে অথনৈতিক মন্দা দেখা দিয়েছে তার থেকে বাংলাদেশ যাতে মুক্ত থাকে তাই সবার কাছে আমার আবেদন, কোথাও যেন কোনও জমি অনাবাদী না থাকে। জমির আবাদ করে খাদ্য চাহিদা পূরণ করতেপারি। কারও কাছে হাত পেতে নয়, ভিক্ষা করে নয়, সম্মানের সাথে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি, জাতির পিতার আকাঙ্ক্ষা পূরণ করতে পারি সেই আহ্বান থাকবে সবার প্রতি। তাই আসুন বাংলাদেশটাকে সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলি। প্রযুক্তির শিক্ষায় শিক্ষিত হয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি।

এসময় তিনি ‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬৪টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় ভার্চুয়ালি ৫০টি মডেল মসজিদের উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী ও গাজীপুরে দুটি মডেল মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালে যুক্ত হবেন বলে জানা গেছে।

‘প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬৪টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন’ শীর্ষক প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে ৫০টি মডেল মসজিদসহ প্রধানমন্ত্রী এখন পর্যন্ত ৯৪৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫৬৪টির মধ্যে ১০০টি মসজিদ উদ্বোধন করলেন।

তিনি এর আগে ২০২১ সালের ১০ জুন প্রথম ধাপে ৫০টি মসজিদ উদ্বোধন করেছিলেন। আশা করা হচ্ছে, আগামী ফেব্রুয়ারির শেষে তৃতীয় ধাপে আরও ৫০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র চালু করা হবে।

উদ্বোধনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী ও গাজীপুরে দুটি মডেল মসজিদ উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্থানীয়দের অনুভূতি শোনেন।