Current Date:Oct 7, 2024

ফিফার কাছে ব্রাজিলের নালিশ

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের এবারের সোনালি ট্রফিটার অন্যতম দাবিদার মানা হচ্ছে ব্রাজিলকে। তবে প্রথম ম্যাচেই সেলাসাওদের ঠেকিয়ে দিয়েছে সুইজারল্যান্ড। ‘হার’সম এই ড্র নিয়েই যতো আপত্তি নেইমারদের। ব্রাজিল কোচ মনে করছেন, জয়টা পাওনা ছিল ব্রাজিলের। ডি বক্সে মিরান্ডাকে ফেলে না দিলে সমতাসূচক গোল করতে পারত না সুইসরা। ম্যাচের পর সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন তিতে। কেবল অভিযোগ করেই ক্ষান্ত থাকেনি দলটি এবার ফিফার কাছে অফিসিয়ালি নালিশ জানিয়েছে তারা। ফুটবলের অভিভাবক সংস্থাটির কাছে ম্যাচে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) ব্যবহারের প্রক্রিয়াটা জানতে চেয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স।

এবারের বিশ্বকাপ থেকেই ভিডিও প্রযুক্তি চালু করেছে ফিফা। ব্যবহারে অনভিজ্ঞতার কারণে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিং নিয়ে প্রশ্ন উঠছে। ম্যাচের কিভাবে ও কোন প্রক্রিয়ায় ভিএআর চাওয়া যাবে সেটা পরিস্কারভাবে জানে না অনেক দলই। এই প্রযুক্তি নিয়ে এার প্রশ্ন তুললো ব্রাজিল। সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে কোন প্রক্রিয়ায় ভিএআরের ব্যবহার হয়েছে সেটা জানতে চেয়ে ফিফার কাছে চিঠি দিয়েছে দেশটির ফুটবল কতৃপক্ষ।

ব্রাজিলের আপত্তি মূলত সুইজারল্যান্ডের সমতাসূচক গোলটি নিয়ে। দলটির অভিযোগ শাকিরির নেওয়া কর্নার কিক থেকে গোল দেওয়ার সময় ডিফেন্ডার মিরান্ডাকে ধাক্কা মেরেছিলেন স্টিভেন জুবের। সেই কারণে নিজের কাজটি করতে পারেননি মিরান্ডা। এরপর ডি বক্সে গ্যাব্রিয়েল জেসুসকে ফেলে দেওয়ার ঘটনাতেও ব্রাজিল ফুটবলারদের আবেদন কানে তোলেন নি রেফারি। এই দুই ঘটনায় কেন ভিএআর নিতে দেয়া হলো না সেটা জানতে চেয়েছে ব্রাজিল।

এক বিবৃতিতে ব্রাজিল ফুটবল কনফেডারেশন্স জানিয়েছে, ‘দুটি ক্ষেত্রেই রিভিউ নেয়ার অধিকার ছিল ব্রাজিলের। কিন্তু রেফারি সেটা নিতে দেননি। দলটির দাবি, রিভিউ নিতে না দেয়ার কারণে ম্যাচে রেফারির স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। যেটার কারণে জয়বঞ্চিত হতে হয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

Share