রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের বাংলাদেশ সফর বাতিল

0
32

নিজস্ব প্রতিবেদক:

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে দুই দি‌নের সফরে ঢাকায় আসার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। তবে শেষ সম‌য়ে তার সফর‌টি বা‌তিল ক‌রে‌ছে ম‌স্কো।

রোববার (২০ নভেম্বর) সকা‌লে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছেন। তি‌নি জানান, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফ‌র বা‌তি‌লের কথা গতকাল (শনিবার) তারা নি‌শ্চিত ক‌রে‌ছেন।

শেষ মুহূর্তে সফর বা‌তি‌লের কারণ জান‌তে চাইলে এ কর্মকর্তা কো‌নো মন্তব‌্য ক‌রেন‌নি।

স্বাধীন দেশ হি‌সে‌বে বাংলাদেশের আত্মপ্রকা‌শের পর কো‌নো রা‌শিয়ান পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর ক‌রেন‌নি। দ্বিপা‌ক্ষিক না হ‌লেও ল্যাভরভের সফর স‌াম‌নে রে‌খে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের স‌ঙ্গে দ্বিপা‌ক্ষিক আলোচনার প্রস্তুতি চল‌ছিল। আলোচনায় দুই দে‌শের স্ব‌ার্থসং‌শ্লিষ্ট বিষ‌য়ের পাশাপা‌শি রো‌হিঙ্গা ইস‌্যু তুল‌তে চে‌য়ে‌ছিল ঢাকা। অন‌্যদি‌কে ম‌স্কো ইউক্রেন ইস‌্যু, বি‌শেষ ক‌রে জা‌তিসং‌ঘে ভোটাভু‌টি‌তে সাম‌নের দিনগু‌লো‌তে ঢাকার সমর্থন চাইত ব‌লে ইঙ্গিত ছিল পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের সং‌শ্লিষ্ট কর্মকর্তা‌দের।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী বেশ চাপের মধ্যে রয়েছে মস্কো। এ ইস্যুতে পশ্চিমাদের থেকে অনেকটাই বিচ্ছিন্ন হয়ে পড়েছে দেশটি। আর জাতিসংঘে একের পর এক রাশিয়ার বিরুদ্ধে রেজুলেশন গৃহীত হচ্ছে। পৃথিবীর অন্য অঞ্চলের বন্ধুদের যেন হারাতে না হয়, সেজন্য হয়ত বন্ধুত্ব ঝালাই করতেই রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর কর‌তে চে‌য়ে‌ছিলেন। বাংলাদেশকে পাশে চাওয়ার পাশাপাশি জোটের অন্যদের (আইওআরএ) সঙ্গেও কথা বলার সুযোগও হয়ত কা‌জে লাগা‌তে চাইত ম‌স্কো।