Current Date:Oct 8, 2024

স্তন্যদানের ছবিতে আপত্তি খোঁজা চোখের দোষ, আদালতের রায়

অনলাইন ডেস্ক: ভারতের মালায়লাম পত্রিকা ‘গৃহলক্ষ্মী’তে দেশটির প্রকাশিত স্তন্যদানের ছবিটিতে আপত্তিজনক কিছু নেই বলে জানিয়েছেন কেরালার হাইকোর্ট। এ ধরণের ছবি দেখতে যদি কোনো ব্যক্তির আপত্তি থাকে তবে তা ওই ব্যক্তির চোখের দোষ বলেও জানিয়েছে কেরোলার উচ্চ আদালত।

কেরালা হাইকোর্টের প্রধান বিচারপতি অ্যান্টনি দমিনিক এবং বিচারপতি দামা শেষাদ্রি নাইডু এই ব্যাপারে অভিযোগকারী ফেলিক্সের দেখানো যুক্তি খারিজ করে দিয়েছেন। তারা জানিয়েছেন, অনেক চেষ্টার পরও তারা গৃহলক্ষ্মী পত্রিকায় প্রকাশিত মালায়াম অভিনেত্রী গিলু যোসেফের স্তন্যদানের ছবিটিতে আপত্তিজনক কিছু খুঁজে পাননি।

প্রধান বিচারপতি অ্যান্টনি দমিনিক বলেছেন, ‘যে দৃষ্টিতে আমরা রাজা রবি বর্মার আঁকা ছবি দেখি, সেই দৃষ্টিতেই এই ছবিটিও দেখেছি। দর্শকের চোখেই সৌন্দর্য, তার চোখেই অশালীনতা। এতে ছবির কোনও দোষ নেই।’

দামা শেষাদ্রি নাইডু বলেছেন, অভিযোগকারী ফেলিক্স এই ছবিটি সামাজিক অবক্ষয়ের কারণ হতে পারে বলে যে যুক্তি দেখিয়েছেন তা কোনোভাবেই এই ছবির সঙ্গে মেলে না। আপত্তিকর বলতে আমরা শুধু স্তন প্রদর্শণ করাকে বোঝাতে পারি। তবে কোনো মায়ের স্তন্যদানকে নয়। এটি একজন শিল্পী তার শৈল্পিকতা তুলে ধরার জন্য করেছেন। ফেলিক্স অভিযোগ খারিজ করে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের মার্চে মালায়লাম পত্রিকা গৃহলক্ষ্মীর কভারে অবিবাহিত মডেল গিলু জোসেফের সন্তানকে স্তনপান করাচ্ছেন এমন একটি ছবি প্রকাশিত হয়। এই ছবিতে মাতৃত্ব ও স্তনদানকে বাণিজ্যিকিকরণ করা হয়েছে বলে অভিযোগ জানিয়ে আদালতে রিট করেন ফেলিক্স নামে এক ব্যক্তি। দীর্ঘ ৪ মাস পর এই রিট খারিজ করে দেন আদালত।

Share