Current Date:Oct 7, 2024

আজ থেকে শুরু আসল বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ শুরু হয়েছে তিন দিন হয়ে গেল। গতকাল শনিবার রাতে বড় দল হিসেবে মাঠে নেমেছিল আর্জন্টিনা। কিন্তু আইসল্যান্ডের মতো প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা দলের সঙ্গে ১-১ ড্র করে সমর্থকদের হতাশ করেছে মেসি বাহিনী। পেনাল্টি মিস করে সমালোচনার শিকার হয়েছেন স্বয়ং মেসি। দর্শকদের ভিন্ন কিছু উপহার দিতে আজ ভিন্ন দুই ম্যাচে মাঠে নামছে চলতি আসরের দুই হট ফেবারিট দল ব্রাজিল আর জার্মানি।

গ্রুপ ‘এফ’ এর ম্যাচে বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। জোয়াকিম লোর শিষ্যদের আজকের প্রতিপক্ষ মেক্সিকো। শিরোপা জয় অব্যাহত রাখতে আজ জয় দিয়েই শুরু করতে চাইবে চারবারের বিশ্বজয়ীরা। অন্যদিকে বাংলাদেশ সময় রাত ১২টায় সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ শুরু করবে হেক্সা মিশনে থাক ব্রাজিল। ম্যাচটিতে সুপারস্টার নেইমারের খেলা অনিশ্চিত হয়ে আছে।

বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বকাপ ট্রফি ঘরে তুলে ব্রাজিল। ২০১৪ বিশ্বকাপের আসর বসেছিল ব্রাজিলের মাটিতেই। ঘরের মাঠে নেইমারদের লক্ষ্য ছিল শিরোপা খরা কাটানো। কিন্তু তাই ২০০২ সালের পর বিশ্বকাপের স্বাদ না পাওয়া ব্রাজিল সেমিফাইনালে দ্বিতীয় সর্বোচ্চ চারবারের চ্যাম্পিয়ন জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়। সেই হারের লজ্জা কাটিয়ে এখন দুর্দান্ত দল হয়ে উঠেছে হলুদ জার্সিধারীরা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব থেকে সবার আগে রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে তিতের দল। জার্মানির কাছে সেই হারের দুঃসহ স্মৃতিকে শক্তিতে পরিণত করে এবারের আসরে ভালো পারফরমেন্স করার ইঙ্গিত দিয়ে রাখছেন ব্রাজিলের কোচ তিতে। তিনি বলেছেন, ‘আগের চেয়ে আমরা এখন অনেক শক্তিশালী দল। আমরা চাই অতীত খেকে শিক্ষা নিয়ে এবারের আসরে ভালো ফল অর্জন করতে। প্রথম ম্যাচে জয় দিয়ে আমরা শুভ সূচনা করতে চাই।’

গত আসরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল স্ইুজারল্যান্ড। এবার ভালো কিছু করার লক্ষ্য নিয়ে রাশিয়ায় পা রেখেছে তারা। ব্রাজিলের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে চমক দেখানোর অঙ্গীকার নিয়ে সুইস অধিনায়ক স্টেফান লিচেটস্টেইনার বলেন, এবারের আসরে ভালো কিছু করতে চাই। আমাদের প্রধান লক্ষ্য সেমিফাইনাল। এজন্য শুরুটা জয়ে দিয়ে হওয়া জরুরি। ব্রাজিলের বিপক্ষে জয়ের জন্যই মাঠে নামব আমরা।’

Share