Current Date:Sep 22, 2024

রহস্যময়ভাবে বদলে গেল জনতা ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ

অনলাইন ডেস্ক : সদ্য বিদায়ী জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনকে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের চেয়ারম্যান করে গত রোববার প্রজ্ঞাপন জারি করেছিল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। যুক্তরাষ্ট্রে অবস্থানরত হেদায়েতুল্লাহ আল মামুন ব্যাংকটির পরিচালক ও চেয়ারম্যান পদে যোগদানপত্রও পাঠিয়েছিলেন। কিন্তু রহস্যময়ভাবে বদলে গেছে অর্থ মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত।

গতকাল জনতা ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছেন ‘দোহাটেক নিউ মিডিয়া’ নামের একটি প্রতিষ্ঠানের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা। তিনি ২০১৬ সালের ২৭ জুন থেকে ব্যাংকটির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সংশ্লিষ্টরা বলছেন, অর্থ মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির পর চেয়ারম্যান পদে যোগদানপত্র গ্রহণ না করা এবং দুদিনের ব্যবধানে নতুন একজনকে নিয়োগ দেয়ার এ ঘটনা রহস্যময়।

জনতা ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদে সাবেক জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের যোগদানপত্র পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. ইউনুসুর রহমান। বণিক বার্তাকে তিনি বলেন, সরকারের সিদ্ধান্তের আলোকেই গত রোববার হেদায়েতুল্লাহ আল মামুনকে জনতা ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছিল। তিনি মন্ত্রণালয়ে যোগদানপত্র পাঠিয়েছিলেন। কিন্তু তার যোগদানপত্র গ্রহণ না করে নতুন করে লুনা শামসুদ্দোহাকে নিয়োগ দেয়া হয়েছে। সরকার চাইলে যেকোনো সময়ই সিদ্ধান্ত পরিবর্তন করতে পারে।

হেদায়েতুল্লাহ আল মামুন বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করায় এ বিষয়ে তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

গত রোববার অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছিল, ‘জনতা ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদে পরিচালক ও নতুন চেয়ারম্যান হিসেবে হেদায়েতুল্লাহ আল মামুনকে নিয়োগ দেয়া হলো। ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এ প্রস্তাব কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন করলে তিনি এ দায়িত্ব পালন করবেন।’

কিন্তু অর্থ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত পরিবর্তন করার পর গতকালই ব্যাংকটির চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছেন লুনা শামসুদ্দোহা।

এ বিষয়ে জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আব্দুছ ছালাম আজাদ বলেন, ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা চলাকালেই অর্থ মন্ত্রণালয়ের ফ্যাক্স পেয়ে জনতা ব্যাংকের পরিচালক লুনা শামসুদ্দোহা চেয়ারম্যান পদে যোগদান করেছেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী কোনো ব্যাংকের পরিচালক পদে বাংলাদেশ ব্যাংক নিয়োগ চূড়ান্ত করে। লুনা শামসুদ্দোহা আগে থেকেই জনতা ব্যাংকের পরিচালক ছিলেন। এজন্য চেয়ারম্যান পদে তার যোগদানে আইনি কোনো বাধা ছিল না। জনতা ব্যাংক থেকে যোগাযোগ করা হলে বিষয়টি তাদের জানিয়ে দেয়া হয়েছে।

তবে অর্থ মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির দুদিন পর আবারো অন্য কাউকে চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি নজিরবিহীন বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাসহ রাষ্ট্রায়ত্ত অন্যান্য ব্যাংকের এমডিরা। বিষয়টি নিয়ে উষ্মা প্রকাশ করলেও কেউই আনুষ্ঠানিকভাবে মন্তব্য করতে চাননি।

১৯৮২ ব্যাচের কর্মকর্তা হেদায়েতুল্লাহ আল মামুন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিব হিসেবে ২০১৭ সালের ৪ অক্টোবর অবসরে যান। তার আগের বছর ২৯ ডিসেম্বর ওই পদে যোগ দিয়েছিলেন তিনি। ২০১৪ সালে পরিকল্পনা কমিশনের সদস্য থাকা অবস্থায় জ্যেষ্ঠ সচিব পদে পদোন্নতি পান হেদায়েতুল্লাহ আল মামুন। তিনি ২০১৪ থেকে ২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাণিজ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়েও বিভিন্ন মেয়াদে সচিবের দায়িত্বে ছিলেন তিনি। হেদায়েতুল্লাহ আল মামুনের ছোট ভাই মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ বর্তমানে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন।

Share