Current Date:Oct 14, 2024

‘শূন্য শুল্কের’ পথে যেতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্য বাধা কমাতে কাজ করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার এ বিষয়ে সফররত ইইউ কমিশনের প্রেসিডেন্ট জ্য-ক্লদ ইয়ুঙ্কারের সঙ্গে এক বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প এ কথা জানান। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র ও ইইউ শূন্য শুল্ক, শূন্য অশুল্ক বাধা, নন-অটো পণ্যের ক্ষেত্রে শূন্য ভর্তুকির জন্য কাজ করবে।’ তাঁরা সয়াবিন রপ্তানিসহ সেবা এবং কৃষি খাতে বাণিজ্য বাড়াতে সম্মত হন।

সম্প্রতি বাণিজ্য নিয়ে উত্তেজনা সৃষ্টি হয় যুক্তরাষ্ট্র ও ইইউর মধ্যে। গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ২৫ শতাংশ ও ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেন। সে সময় ট্রাম্প দাবি করেন, ‘জাতীয় নিরাপত্তার স্বার্থেই’ এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পরে শুল্ক আরোপের সিদ্ধান্তটি কার্যকর হয় ১ জুন থেকে। এতে ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের অন্য ঘনিষ্ঠ মিত্রদের বাণিজ্যে নেতিবাচক প্রভাব পড়ে। এর জের ধরে প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে মার্কিন পণ্যে পাল্টা শুল্ক আরোপ করে ইইউ। ২৮০ কোটি ইউরো মূল্যের মার্কিন পণ্য আমদানিতে শুল্ক আরোপের সিদ্ধান্ত কার্যকর হয় ২২ জুন থেকে। এ ছাড়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ব্যাপারে ট্রাম্পের নমনীয় আচরণে এই সম্পর্কে আরও তিক্ততা তৈরি করে। তবে নতুন এই চুক্তি দুই দলের সম্পর্কে উন্নয়ন ঘটাবে বলেই মনে করছেন বিশ্লেষকেরা।

স্থানীয় সময় গতকাল হোয়াইট হাউসের রোজ গার্ডেনে বসে ‘সম্পর্কের এই নতুন পর্যায়ের’ ঘোষণা দেন ট্রাম্প। তিনি এই দিনকে মুক্ত ও ন্যায্য বাণিজ্যের জন্য একটি ‘বড় দিন’ বলে অভিহিত করেন। ট্রাম্প বলেন, ‘আমরা এখন থেকে এই আলোচনার শুরু করছি। তবে আমরা জানি এটা কত দূর যাবে।’ এ সময় গঠনমূলক এই বৈঠকের প্রশংসা করে ট্রাম্পকে ধন্যবাদ জানান ইয়ুঙ্কার।

বৈঠকে সিদ্ধান্ত হয়, যুক্তরাষ্ট্র থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি), সয়াবিনসহ কৃষিপণ্যের আমদানি বাড়াবে ইইউ। এই আলোচনা যত দিন চলবে, তত দিন নতুন করে কোনো ধরনের শুল্ক বসানো হবে না—এমন সিদ্ধান্তে সম্মত হয় যুক্তরাষ্ট্র ও ইইউ। এ ছাড়া বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সংস্কারে কাজ করতেও সম্মত হন তাঁরা।

গতকাল যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি দীর্ঘমেয়াদি বাণিজ্য চুক্তি করার জন্য ইইউ প্রতিনিধিদল ওয়াশিংটন পৌঁছায়। পরে ট্রাম্পের সঙ্গে এই বৈঠক করেন ইইউ কমিশনের প্রধান ইয়ুঙ্কার।

 

Share