Current Date:Oct 12, 2024

আরপিও সংশোধনের চিন্তা নেই: ইসি সচিব

ডেস্ক রিপোর্ট : আগামী জাতীয় সংসদ নির্বাচন বিদ্যমান গণপ্রতিনিধিত্ব আদেশেই (আরপিও) অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আরপিও নিয়ে বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ইসি সচিব সমকালকে এ কথা জানান। তিনি বলেন, নির্বাচনের আগে হাতে যথেষ্ট সময় না থাকায় ইসি আপাতত আরপিও সংশোধনের বিষয়ে ভাবছে না।

রোববার রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল অভিযোগ করেন, আগামী সংসদ নির্বাচনের আগে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী আনা হচ্ছে। ফখরুল বলেন, বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারার মতো নির্বাচন কমিশন অনুরূপ একটি ধারা চালু করছে বলে বিশ্বস্ত সূত্রে বিএনপি জানতে পেরেছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দলীয় নেতৃত্ব ও নির্বাচন থেকে সরাতে সরকারদলীয় গঠনতন্ত্রের ৭ ধারা নিয়ে ষড়যন্ত্র শুরু করেছে। বিএনপিকে সব দিক থেকে বেকায়দায় ফেলতে সরকার এ অপতৎপরতা শুরু করেছে।

এ অভিযোগের সত্যতা সম্পর্কে জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদ সমকালকে বলেন, আরপিও সংশোধনের একটা উদ্যোগ আগে নেওয়া হয়েছিল। তবে সেটা এখন আর হচ্ছে না। বিদ্যমান আরপিওতেই আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিবালয় সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশনার বেগম কবিতা খানমকে আহ্বায়ক করে আরপিও সংশোধনের জন্য কয়েক মাস আগে একটি কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটি একটি খসড়া তৈরি করে কমিশনে জমা দিলেও তা গ্রহণযোগ্য হয়নি।

 

Share