Current Date:Oct 11, 2024

এখনই রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্ভব নয়

কূটনৈতিক প্রতিবেদক: মিয়ানমার থেকে জীবন বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের এখনই তাদের নিজ দেশে প্রত্যাবাসন করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি।

আজ রোববার বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন লি। এর আগে রোহিঙ্গা সংকট পর্যবেক্ষণে বাংলাদেশে ১০ দিনের সফর করেন তিনি।

জাতিসংঘের এই দূত বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের সঙ্গে যা হয়েছে, তা স্পষ্টত মানবাধিকার লঙ্ঘন। এটা অবশ্যই বন্ধ করতে হবে। কেন না বিশ্বের অন্য সাধারণ মানুষের মতো তাদেরও ভালোভাবে বেঁচে থাকার অধিকার রয়েছে। মিয়ানমারের রাখাইনে এখনো পরিস্থিতির কোনো উন্নয়ন হয়নি। সে কারণে শিগগির রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করা সম্ভব নয়।

ইয়াংহি লি আরও বলেন, রাখাইন থেকে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে রোহিঙ্গা জনগোষ্ঠী। তারা এখানেও মানবেতর জীবন যাপন করছে। তবে রোহিঙ্গারা এখানে শরণার্থী হিসেবে স্বীকৃতি পায়নি।

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে গত ২৯ জুন বাংলাদেশে আসেন জাতিসংঘের এ বিশেষ দূত। তিনি বাংলাদেশ সফরে এসেই কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য নোয়াখালীর ভাসানচরে নেওয়া সরকারের প্রকল্পও ঘুরে দেখেন। এছাড়া সরকারি-বেসরকারি কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন লি।

কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনের অভিজ্ঞতা সম্পর্কে ইয়াংহি লি বলেন, ‘সম্প্রতি মিয়ানমার থেকে এসেছে এমন কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছেন, নিরাপত্তা বাহিনীর সদস্যরা গ্রামে ঢুকে তাদের ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড গ্রহণ করতে বলে, অন্যথায় তাদের দেশ ছেড়ে চলে যেতে হবে।’

ইয়াংহি লি আরও বলেন, একজন রোহিঙ্গা নারী বলেছেন, তার ১২ বছরের ছেলেকে মিয়ানমার বাহিনীর সদস্যরা কেটে টুকরো টুকরো করেছে। এ ছাড়া সম্প্রতি কয়েকটি বাচ্চা ছেলে ফুটবল খেলে ফিরছিল। তাদের মধ্যে একজন থেকে গিয়েছিল। মিয়ানমারের দিক থেকে একটি গুলি এসে তাকে আহত করে।

জাতিসংঘের এ বিশেষ দূত বলেন, তিনি তার পূর্ণাঙ্গ রিপোর্ট আগামী অক্টোবরে জাতিসংঘে জমা দেবেন। তিনি মিয়ানমারের পরিস্থিতিও দেখতে যেতে চেয়েছিলেন। কিন্তু মিয়ানমার সরকার তাকে অনুমতি দেয়নি। ভারতে অবস্থানরত রোহিঙ্গাদের অব্স্থা দেখতেও তিনি ভারত যেতে চেয়েছিলেন। কিন্তু ভারত কোনো সাড়া দেয়নি।

Share