এবার সাত রুশ কূটনীতিককে বহিষ্কার করলো ন্যাটো

0
71

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় মিত্র দেশের পর এবার ৭ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে ন্যাটো। ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচর হত্যাচেষ্টা ইস্যুতে রাশিয়ার আচরণের ‘চড়া মূল্য’ দিতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে। খবর বিবিসির।

ন্যাটো প্রধান বলেন, সংস্থায় রাশিয়ার তিনজন কর্মীর আটকে থাকা নিয়োগের অনুমোদন দেবেন না তিনি। আর রাশিয়ার মিশনে থাকা সদস্যের সংখ্যা ৩০ থেকে ২০-এ নামিয়ে আনা হবে।

এর আগে ২০১৫ সালে আরও একবার এমন পদক্ষেপ নিয়েছিল ন্যাটো। ক্রাইমিয়াকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার ঘটনায় সেবারও দেশটির ওপর খড়গহস্ত হয়েছিল ন্যাটো। তখন ন্যাটোতে রাশিয়ার ৬০ জন কর্মকর্তা কর্মরত ছিলেন।

চলতি মাসের ৪ তারিখে ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় শহর সালিসবারিতে সাবেক রুশ দ্বৈত এজেন্ট সের্গেই স্ক্রিপল ও তার মেয়ে ইউলিয়াকে একটি পার্কে বেঞ্চে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

যুক্তরাজ্যের অভিযোগ তাদেরকে নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যার চেষ্টার করা হয়েছে। দেশটির দাবি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই এমনটা করা হয়েছে । তবে রাশিয়ার পক্ষ থেকে এ ধরনের অভিযোগ নাকচ করে দেয়া হয়েছে।

কিন্তু ঘটনা যাই ঘটুক না কেন, সদ্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাওয়া পুতিন আন্তর্জাতিক অঙ্গনে বেশ কোণঠাসা হয়ে পড়ছেন।

ওই ঘটনার পর যুক্তরাজ্যের সঙ্গে সংহতি প্রকাশ করে গেলো দুইদিনে ২৬ দেশে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

তবে এটিকে অবন্ধুত্বপূর্ণ আচরণ মন্তব্য করে দেশগুলোর বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।