Current Date:Oct 9, 2024

দিশেহারা ইরানে সরকারবিরোধী বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : মুদ্রার দরপতন ও লাগামহীন দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ইরানে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। সোমবার থেকে শুরু হওয়া এ বিক্ষোভ কয়েক বছরের মধ্যে সর্ববৃহৎ।

পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার জেরে বিপর্যস্ত অর্থনৈতিক পরিস্থিতিতে দিশেহারা ইরানে ২০১২ সালের পর এটাই সবচেয়ে বড় বিক্ষোভ। ফলে চাপের মুখে রয়েছে হাসান রুহানি সরকার।

বিক্ষোভ রুখতে দেশের অর্থনীতি নষ্টে ভূমিকা পালনকারীদের মৃত্যুদণ্ডের সাজা দেয়ার হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি। খবর সিএনএন ও আলজাজিরার।

সোমবার রাজধানী তেহরানের সবচেয়ে বড় গ্রান্ড বাজার বন্ধ করে দিয়ে বিক্ষোভে নামেন ব্যবসায়ীরা। দোকানপাট বন্ধ রেখে রাজপথে হাজার হাজার মানুষের প্রতিবাদে অংশ নেন তারা।

টানা তিনদিনের বিক্ষোভে বুধবার তেহরান বাজার থেকে পার্লামেন্ট অভিমুখে যাত্রা শুরু করলে বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ছুড়েছে দাঙ্গা পুলিশ। এক ব্যবসায়ী বলেন, অর্থনৈতিক মন্দায় আমরা ক্ষুব্ধ।

এ পরিস্থিতিতে ব্যবসা করা যায় না। বিক্ষোভকারীরা মুদ্রার মূল্যমান স্থিতিশীল রাখা, দ্রব্যমূল্য হ্রাস ও পরমাণু চুক্তি নিয়ে বিশ্বশক্তির সঙ্গে বাস্তবসম্মত আলোচনায় ইরানের সম্মতি চাইছেন।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু চুক্তিতে সই করে ইরান। ফলে ২০১৬ সালে দেশটির ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ তুলে নেয়া হয়। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই চুক্তি থেকে বেরিয়ে গিয়ে অবরোধ বহালের ঘোষণা দেন।

আগামী আগস্টে এই নিষেধাজ্ঞা বহাল ও পরমাণু চুক্তি ভেস্তে যাওয়ার আশঙ্কায় ডলারের বিপরীতে পড়তে শুরু করে ইরানের মুদ্রা রিয়ালের দাম। পরমাণু চুক্তি প্রত্যাহারে ট্রাম্পের ঘোষণার পর এক ডলারের মূল্য ৬৫ হাজার রিয়াল থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯০ হাজার রিয়ালে।

ফরেন এক্সচেঞ্জ ওয়েবসাইট বনবাস্টের তথ্যানুসারে, বৃহস্পতিবারের বাজারে এক ডলারের মূল্য সাড়ে ৭৫ হাজার রিয়াল। ২০১৭ সালের শেষ নাগাদ যা ছিল ৪২ হাজার ৮৯০ রিয়াল।

বিক্ষোভের কারণে দিশেহারা ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি সোমবার জনগণের উদ্দেশ্যে রাষ্ট্রীয় টেলিভিশনে ভাষণ দিয়েছেন। ইরানের অর্থনীতির বিপর্যয়ের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন তিনি।

রুহানি বলেন, পশ্চিমা গণমাধ্যমের প্রোপাগান্ডার কারণেই ইরানে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হচ্ছে। ইরানি প্রেসিডেন্ট আরও বলেন, রিয়ালের দরপতন নিয়ন্ত্রণ ও আসন্ন মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলায় সক্ষম তেহরান। যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধের মতো উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় জনগণের মৌলিক প্রয়োজন পূরণের প্রতিশ্র“তি দেন রুহানি।

 

Share