এবার গাজা ছাড়তে ৩ ঘণ্টা সময় দিল ইসরায়েল

0
14

আন্তর্জাতিক ডেস্ক:

গাজায় বড় পরিসরে স্থল অভিযান চালানোর পরিকল্পনা করছে ইসরাইল। এ কারণে মাত্র তিন ঘণ্টার মধ্যে সেখানকার বাসিন্দাদের ঘরবাড়ি ছাড়ার নির্দেশ দিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

জানা গেছে, গাজা বাসিন্দাদের উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে সরে যাওয়ার জন্য ‘নিরাপদ করিডোর’ চালু করেছে ইসরায়েলি বাহিনী। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (পূর্বে টুইটার) দেওয়া পোস্টে তারা জানিয়েছে, রোববার (১৫ অক্টোবর) সকাল ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত তারা কোনো হামলা চালাবে না।

ইসরায়েলি বাহিনী আরও বলেছে, গাজা সিটিসহ স্থানীয় সব বাসিন্দাকে আমরা বেশ কয়েকদিন ধরেই দক্ষিণ গাজায় চলে যাওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। আমরা জানাতে চাই, গাজাবাসীদের দক্ষিণাঞ্চলে যাওয়ার জন্য সমুদ্র তীরবর্তী অঞ্চলে করিডোর খোলা হয়েছে। এই পথে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত আমরা কোনো অভিযান চালাবো না। আমাদের কাছে আপনাদের নিরাপত্তা গুরুত্বপূর্ণ।

এর আগে জানা যায়, গাজায় স্থল-আকাশ-জলপথে হামলার জন্য পরিকল্পনা করছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে, তাদের সেনারা সব ধরনের প্রস্তুতি নিয়েছে। তবে কবে নাগাদ এই স্থল অভিযান শুরু হবে তা এখনো নিশ্চিত নয়।

শনিবার (১৪ অক্টোবর) রাতে ইসরায়েলি সেনাদের প্রস্তুতি পর্যবেক্ষণ করেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এর আগে গত শনিবার (৭ অক্টোবর) যেখানে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস হামলা চালিয়েছিল সেখানেই ভারী অস্ত্রে সজ্জিত ইসরায়েলি সৈন্যদের সঙ্গে সাক্ষাত করেন তিনি। একটি ভিডিও ফুটেজে তাকে বুলেট প্রুফ পোশাকে ইসরায়েলি সেনাদের সঙ্গে কথা বলতে দেখা যায়।

সে সময় সেনাদের উদ্দেশে তিনি বলেন, সামনে যা হতে পারে তার জন্য কি আপনারা প্রস্তুত? এর উত্তরে সেনারা জানান, তারা পুরোপুরি প্রস্তুত। হামাস নেতাদের পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের শীর্ষ নেতারা। তারা বলছেন, গাজা আগে যা ছিল সেই অবস্থায় আর কখনো ফিরবে না।

নেতানিয়াহু বলেছেন, প্রতিটি হামাস সদস্য একজন মৃত ব্যক্তি। ইসরায়েল গাজার সম্ভাব্য অভিযানের নাম দিয়েছে দ্য অপারেশন সোর্ডস অব আয়রন। ধারণা করা হচ্ছে, গাজার ইতিহাসে যত সামরিক পরিকল্পনা এর আগে হয়েছে, এটি হবে তার অনেক বেশি জোরালো অভিযান।