ছোট বোনকে মাস্ক পরিয়ে মৃত্যুর কোলে বড় বোন

0
149

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব বিবেককে জাগিয়ে তুলতে এই একটি ছবিই যথেষ্ট। সিরিয়ায় এক ধ্বংসাত্মক রাসায়নিক গ্যাস হামলায় আহত হয় ছোট বোন। তাই তাকে কোলে নিয়ে অক্সিজেন মাস্ক পরিয়ে ধীরে ধীরে নিজেই কিনা মৃত্যুর কোলে ঢলে পড়লো বড় বোন! এই দৃশ্য দেখার পরও কী আমাদের বিশ্ব বিবেক চুপ করে থাকবে?

মাত্র ১টি ছিল অক্সিজেন মাস্ক আর প্রান ছিল ২টি। ছোট বোনের চেয়ে সে নিজেই আহত ছিল বেশী। বর্তমান সিরিয়ায় এরকম হৃদয়বিদারক ঘটনা অহরহই ঘটছে। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। মানবতা আজ কোথায়?

গত এক মাসে সিরিয়ায় সিরিজ বোমা হামলায় নিহত প্রায় ৪ শত এরও অধিক, এদের মধ্যে শিশু রয়েছে প্রায় ২ শত। সিরিয়ার পূর্ব ঘৌটা থেকে যাতে লোকজন নিরাপদে বেরিয়ে যেতে পারেন, সেই সুযোগ তৈরি করতে প্রতিদিন পাঁচ ঘণ্টার জন্য মানবিক যুদ্ধবিরতি কার্যকরের নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ৩০ দিনের যুদ্ধবিরতির আহ্বানে সর্বসম্মতিতে একটি প্রস্তাব পাস হওয়ার পর রাশিয়া এমন সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার থেকেই এ যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা রয়েছে। আর বিরতির এ সময়ে বেসামরিক নাগরিকদের নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতে মানবাধিকার করিডরও স্থাপন করা হবে।