জেএসসি-জেডিসি: বিষয় ও নম্বর কমানোর ব্যাপারে সিদ্ধান্ত ৩১মে

0
90

ডেস্ক রিপোর্ট : এ বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্নপদ্ধতি থাকবে। তবে শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে নম্বর ও বিষয় কমানো হবে। ৩১ মে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) বৈঠক শেষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠক শেষে সচিব বলেন, শিশু শিক্ষার্থীদের ওপর বেশি চাপ পড়ছে। তাই চাপ কমানোর উদ্যোগ নিয়েছি। আপাতত কিছু বিষয় কমানো যায় কিনা, সেটা ভাবা হচ্ছে। এ বছর থেকেই তা বাস্তবায়ন করবো। চাপ কমাতে কারিকুলাম ও সিলেবাস সংক্ষিপ্ত করা হবে বলেও জানান সচিব।

গত ২০ মে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা সভায় সাতটি বিষয়ে মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব করেন। প্রস্তাব অনুযায়ী, প্রজএসসিতে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র মিলে ১০০ নম্বরের একটি পরীক্ষা হবে। ইংরেজিতেও দুই পত্র মিলে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এখন দুই পত্রের জন্য দুটি পরীক্ষা হয়, দুটি পত্র মিলিয়ে মোট নম্বর থাকে ১৫০। প্রস্তাব অনুযায়ী চতুর্থ বিষয়ের পরীক্ষা এখন শিক্ষাপ্রতিষ্ঠানেই ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে। তবে গণিত, ধর্ম, বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিষয়ের পরীক্ষা আগের মতো আগের নম্বরে অনুষ্ঠিত হবে।