দুর্নীতি দমনে ‘পলিগ্রাফ পরীক্ষা’ চালু হচ্ছে কেনিয়ায়

0
105

অান্তর্জাতিক ডেস্ক : কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ঘোষণা দিয়েছেন, শীর্ষ সরকারি কর্মকর্তাদের একটি পলিগ্রাফ টেস্ট দিতে হবে।

দুর্নীতি দমনে অভিনব এক পদক্ষেপ নিয়েছে কেনিয়া। সরকারের ভেতরে দুর্নিতীগ্রস্ত ব্যক্তির সংখ্যা কমিয়ে আনতে ‘লাই ডিটেক্টর পরীক্ষা’ বা ‘পলিগ্রাফ টেস্ট’ চালু করতে যাচ্ছে দেশটি। প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা এক ঘোষণায় বলেন, এক দুর্নীতি দমন অভিযানের অংশ হিসেবে শীর্ষ সরকারি কর্মকর্তাদের একটি লাই ডিটেক্টর পরীক্ষা দিতে হবে। এ খবর দিয়েছে বিবিসি।

কেনিয়াত্তাকে উদ্ধৃত করে খবরে বলা হয়, পরীক্ষাগুলো সরকারি কর্মচারীদের সততা নির্ধারণ করবে। এটি পুরো অভিযানের অংশ বিশেষ মাত্র।

কেনিয়ায় সরকারি কর্মচারীদের মধ্যে ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। সম্প্রতি কেনিয়ার একটি সরকারি সংগঠন থেকে থেকে দুর্নীতি করে সাত কোটি আশি লক্ষ ডলার সমপরিমাণ অর্থ হাতিয়ে নেয়া হয়েছে। এই ঘটনায় সরকারের ৪০ জন কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে। এই ঘটনার পরপরই কেনিয়াত্তা সরকারি কর্মচারীদের পরীক্ষার মধ্যে দিয়ে যাওয়ার ঘোষণা দেন।

নতুন এই পদক্ষেপের অংশ হিসেবে, সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের পলিগ্রাফ টেস্টে অংশ নিতে হবে, যার মাধ্যমে জানা যাবে তিনি মিথ্যে বলেছেন কি না। তাদের প্রমাণ করতে হবে যে কোন ধরনের দুর্নীতির সাথে তারা জড়িত নন।

অভিযোগে বলা হয়, ভুয়া বিল জমা দিয়ে এবং এক ব্যক্তিকে একাধিকবার অর্থ প্রদান করে এই দুর্নীতি করা হয়েছে। কেনিয়ার যুবসম্প্রদায়ের মধ্যে বেকারত্ব দূর করতে কেনিয়াত্তা এই কর্মসূচি চালু করেছিলেন।

পলিগ্রাফ টেস্টে, পরীক্ষাধীন ব্যক্তি মিথ্যে কথা বলছেন কি না, সেটা তাৎক্ষণিকভাবে জানা যায়।

উল্লেখ্য, পলিগ্রাফ টেস্টে, পরীক্ষাধীন ব্যক্তিকে নানা ধরনের প্রশ্ন করা হয়। জবাব দেয়ার সময় তার দেহের রক্তচাপ, হৃৎস্পন্দন, নিশ্বাসপ্রশ্বাস এবং ত্বকের অবস্থা রেকর্ড করা হয় এবং ঐ ব্যক্তি মিথ্যে কথা বলছেন কি না, সেটা তাৎক্ষণিকভাবে জানা যায়।

কেনিয়ার রাজধানী নাইরোবিতে এক ভাষণে ৫৫ বছর বয়সী কেনিয়াত্তা বলেন, দুর্নীতি আমাদের দেশকে সম্পূর্ণভাবে গ্রাস করার আগে এবং আমাদের সন্তানদের ভবিষ্যৎ নিরাপদ রাখার স্বার্থে দুর্নীতিকে সমূলে উৎপাটন করতে হবে।

তিনি জানান, সরকারের সকল বিভাগ এবং সংস্থার প্রধান, এবং মন্ত্রণালয়ের ক্রয় ও হিসেব বিভাগের সকল কর্মকর্তাকে এই লাই ডিটেক্টর পরীক্ষায় বসতে হবে। যারা পরীক্ষায় উত্তীর্ণ হবে না, তাদেরকে চাকরীচ্যুত করা হবে। বিবিসি।