রোহিঙ্গাদের জন্য ৪৮০ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

0
86

অনলাইন ডেস্ক : মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বাস্থ্য, শিক্ষা, নিরাপদ পানি, পয়ঃনিষ্কাশন ও সামাজিক সুরক্ষার ব্যবস্থা করতে বাংলাদেশকে ৪৮০ মিলিয়ন (৪৮ কোটি) ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার একথা জানিয়েছে বিশ্বব্যাংক। খবর রয়টার্সের।

রোহিঙ্গাদের জন্য এসব অর্থ ধারাবাহিকভাবে বাংলাদেশকে দেবে বিশ্বব্যাংক। তার প্রথম কিস্তি হিসেবে ৫০ মিলিয়ন ডলার প্রদানের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদ। প্রথম কিস্তুর এ অর্থ রোহিঙ্গা শিবিরে চলমান বিভিন্ন স্বাস্থ্যসেবা সংস্থার মাধ্যমে ব্যয় করা হবে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

কানাডা সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা বিভাগ ও বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা যৌথভাবে এ অর্থ প্রদান করবে। এসব অর্থ কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে থাকা মা ও শিশু এবং কিশোর বয়সীদের স্বাস্থ্যসেবা ও পুষ্টি, প্রজনন স্বাস্থ্যসেবা ও জন্ম নিয়ন্ত্রণের জন্য ব্যয় করা হবে।

বিশ্বব্যাংক জানিয়েছে, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) বিশ্বের দরিদ্র দেশগুলোকে সহযোগিতা করে থাকে। বাংলাদেশের সমস্যা সমাধানে ৪০০ মিলিয়ন ডলার পর্যন্ত সহযোগিতা দিতে পারে বিশ্বব্যাংক।

গত বছরের বছরের আগস্ট থেকে এখন পর্যন্ত সাত লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। মিয়ানমার সেনাবাহিনীর দ্বারা নির্যাতিত হয়ে পালিয়ে আসা এসব রোহিঙ্গা বর্তমানে কক্সবাজারের বিভিন্ন শিবিরে আশ্রয় নিয়েছে। সেখানে এত বিপুল রোহিঙ্গা আশ্রয় নেয়ায় কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলোকে বিশ্বের বৃহত্তম ও দ্রুত বর্ধনশীল শরণার্থী শিবিরে পরিণত করেছে।

এ বিষয়ে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এক বিবৃতিতে বলেন, ‘রোহিঙ্গাদের দুর্দশা আমাদের ব্যথিত করেছে। এসব রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদার সঙ্গে ঘরে ফিরে না যাওয়া পর্যন্ত তাদের সহায়তা দিতে আমরা প্রস্তুত।’

এ বিষয়ে বিবৃতি দিয়েছেন কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী মারিয়ে ক্লাউডি বিবেয়াউ।

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে ১ জুলাই বাংলাদেশে আসছেন জাতিসংঘের প্রেসিডেন্ট অ্যান্তনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক নাটালিয়া কানেমও তাদের সঙ্গে থাকবেন।