নিয়ম-জরিমানার বেড়াজালে বন্দী সৌদির নারী গাড়ি চালকরা

0
94

সৌদি আরব প্রতিনিধি : সৌদি নারীদের ভাড়ায় গাড়ী বা ট্যাক্সি চালনার ক্ষেত্রে বেশ কিছু কঠোর নিয়ম কানুন আরোপ করা হয়েছে। নিয়ম অমান্যকারীদের ওপর ৫০০ থেকে ৫ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে। সৌদি গণপরিবহন কর্তৃপক্ষ গেজেটের মাধ্যমে নারীদের ট্যাক্সি চালনার ক্ষেত্রে নতুন এ নিয়ম আরোপ করে।

গেজেটে ট্যাক্সি প্রদানের ক্ষেত্রে নারী চালকদের প্রাথমিকভাবে তিনটি বিষয় নিশ্চিত করার জন্য বলা হয়েছে। প্রথমত নারী গাড়ী চালককে অবশ্যই সৌদি নাগরিক হতে হবে, দ্বিতীয়ত নারী গাড়ী চালকের অবশ্যই বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। তৃতীয়ত নারী গাড়ী চালকের কোন প্রকার সংক্রামক ব্যাধি ও অপরাধের সাথে জড়িত থাকার রেকর্ড থাকা যাবে না।

গেজেটে যেসব নিয়মের কথা বলা হয়েছে তা হল: ১. নারী চালককে যে শহর থেকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয়েছে শুধু সে শহরেই তিনি গাড়ী চালাতে পারবেন। অমান্যকারীদের জন্য ৫০০ রিয়াল জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে। ২. কোন নারী চালক প্রাপ্তবয়স্ক কোন নারী যাত্রী ব্যাতিত শুধু পুরুষ যাত্রী বহন করতে পারবেন না। এ ক্ষেত্রে অমান্যকারীদের জরিমানার পরিমাণ ৫ হাজার রিয়াল। ৩. নারী চালক তার পাশের আসনে কোন পুরুষ যাত্রী বা অপ্রাপ্ত বয়স্ক কাউকে বসাতে পারবেন না। এ নিয়ম অমান্য কারীদের জরিমানার পরিমাণ ২ হাজার রিয়াল। ৪. নারী চালককে অবশ্যই সৌদি নাগরিক হতে হবে। সৌদি নন এমন কোন নারী গাড়ী চালালে ৫ হাজার জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে।

গেজেটে ট্যাক্সি হিসেবে গাড়ী চালনার ক্ষেত্রে মোট ১১টি দিক নির্দেশনা দেয়া হয়েছে। সেগুলো হল; গাড়ী অবশ্যই ৭ আসন বিশিষ্ট হতে হবে। গাড়ী পরিপূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত হতে হবে। গাড়ীর রং এবং বাহ্যিক আকৃতি অবশ্যই চাহিদা অনুযায়ী মানানসই হতে হবে। গাড়ী ৫ বছরের বেশি পুরাতন হওয়া যাবে না। গাড়ীতে অবশ্যই ট্র্যাকিং ডিভাইস থাকতে হবে এবং সেই সাথে গাড়িতে পরিচয় বহনকারী স্ক্রিন থাকতে হবে। ভাড়া ইলেক্ট্রনিকভাবে গ্রহণ সুবিধার জন্য গাড়ীতে পয়েন্ট অব সেল বা পি.ও.এস. মেশিন থাকতে হবে।